• বাসস্ট্যান্ডের করের টাকায় এবার প্রত্যন্ত গ্রামে উন্নয়ন
    বর্তমান | ১২ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বারাসত: নিজস্ব সম্পত্তি থেকে আয় বাড়িয়ে উন্নয়নের কাজে বাড়তি অক্সিজেন দিতে উদ্যোগী উত্তর ২৪ পরগনা জেলা পরিষদ। তাদের অধীনে থাকা বারাসতের তিতুমির বাসস্ট্যান্ড নতুন করে সংস্কার করার পরিকল্পনা নেওয়া হয়েছে। তারপর সেখান থেকে পাওয়া অর্থ উন্নয়নের কাজে ব্যবহার করবে তারা। পাশাপাশি বিভিন্ন বাস থেকে আদায় করা হচ্ছে কর। সেই করের টাকাও উন্নয়নের কাজে ব্যবহার করবে জেলা পরিষদ।

    বারাসতের তিতুমির বাসস্ট্যান্ড থেকে কলকাতা সহ পার্শ্ববর্তী বিভিন্ন জেলায় ২৩টি রুটে বাস যাতায়াত করে। স্ট্যান্ডে প্রায় ৫৫০টি বাস থাকে। কিন্তু জেলা পরিষদের অধীনে থাকা এই বাসস্ট্যান্ড দীর্ঘদিন সংস্কার হয়নি বলে অভিযোগ। বাসস্ট্যান্ডে রয়েছে ৬২টি কক্ষ। সেগুলি সংস্কারের উদ্যোগ নেওয়া হচ্ছে। শুধু তাই নয় শৌচাগার, পর্যাপ্ত আলো, উন্নতমানের সিঁড়ির ব্যবস্থা করা হবে। এছাড়া স্ট্যান্ডে থাকা বাসগুলি থেকে নিয়ম অনুযায়ী কর আদায়ের দিকটিতেও গুরুত্ব দিয়েছে জেলা পরিষদ।

    এনিয়ে জেলা পরিষদের অধ্যক্ষ আরসাদ-উদ-জামান বলেন, স্ট্যান্ড থেকে বের হওয়ার সময় প্রতিটি বাস ১০ টাকা করে ট্যাক্স দিচ্ছে। এছাড়া টার্মিনাসের ভিতরে রাতে বাস রাখলে ৫০ টাকা প্রতি রাতে ভাড়া চূড়ান্ত করা হয়েছে। এর ফলে বাসস্ট্যান্ড থেকে জেলা পরিষদের আয় অনেকটাই বৃদ্ধি পেয়েছে। সেই টাকায় প্রত্যন্ত গ্রামীণ এলাকার মানুষের জন্য উন্নয়নের কাজ করাই আমাদের মূল লক্ষ্য। সভাধিপতি নারায়ণ গোস্বামী বলেন, বাসস্ট্যন্ডের সার্বিক উন্নয়নের জন্য পরিকল্পনা চলছে। দ্রুত আমরা সেই কাজ শুরু করব। যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে উদ্যোগও গ্রহণ করা হবে।
  • Link to this news (বর্তমান)