• RG Kar কাণ্ড: চিকিৎসকদের কর্মবিরতি, জরুরি পরিষেবা না পেয়ে চূড়ান্ত ক্ষুব্ধ রোগীর পরিবার
    প্রতিদিন | ১২ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ব্যুরো: আর জি কর হাসপাতালে কর্তব্যরত অবস্থায় তরুণী চিকিৎসকের যৌন নির্যাতন ও হত্যাকাণ্ডের জেরে সোমবার থেকে পুরোপুরি কর্মবিরতিতে চিকিৎসকরা। যার জেরে শুধু আর জি করই নয়, বিভিন্ন সরকারি হাসপাতালে বন্ধ পরিষেবা (No treatment)। সেখানে গিয়ে হয়রান হচ্ছেন রোগী ও তাঁদের পরিবারগুলি। এই অবস্থায় সকাল থেকেই আর জি করে রোগীর পরিবারের সদস্যরা বিক্ষোভ দেখান। তাঁদের দাবি একটাই, হাসপাতালে চিকিৎসা করাতে এসে তাঁরা সমস্যায় পড়ছেন। চিকিৎসা পরিষেবাটুকু দেওয়া হোক। বেলা যত বেড়েছে, ক্ষোভের পারদও চড়েছে। জরুরি বিভাগও (Emergency)বন্ধ থাকায় পরিস্থিতি এমন হয় যে গেট ভেঙে ভিতরে ঢোকার চেষ্টা করেন তাঁরা। যদিও হাসপাতাল চত্বরে কড়া নিরাপত্তা জারি থাকায় তা সম্ভব হয়নি।

    এদিকে এই ঘটনার জেরে রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালেই শুরু হয়েছে কর্মবিরতি। প্রতিবাদে শামিল সমস্ত স্তরের চিকিৎসকরা। বহরমপুর মেডিক্যাল কলেজ, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে বন্ধ পরিষেবা। সেসব হাসপাতালেও হয়রানির মুখে আউটডোরে(OPD)  চিকিৎসা করাতে আসা রোগীরা। আউটডোরে চিকিৎসা করাতে আসা রোগীরা ক্ষোভের সঙ্গেই জানাচ্ছেন, ”আমাদের কী দোষ? আমরা তো চিকিৎসা করাতে এসে ঝামেলায় পড়ে গেলাম। আমাদের জন্য অন্তত পরিষেবাটুকু চালু হোক। নাহলে আমরাই বা কোথায় যাব?”

    সোমবার মুর্শিদাবাদ (Murshidabad) মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে স্টুডেন্ট নার্সিং অ্যাসোসিয়েশনের তরফে কর্মবিরতি ঘোষণা করা হয়েছে। নার্সিং পড়ুয়াদের দাবি, আর জি করের ঘটনার পর নিরাপত্তাহীনতায় ভুগছেন তাঁরা। ওই ঘটনায় অভিযুক্তের উপযুক্ত শাস্তির দাবি তুলছেন। পাশাপাশি তাঁদের এই প্রতিবাদে সাধারণ মানুষও শামিল হোক, তা চাইছেন তাঁরা।

    অন্যদিকে, আর জি করের মহিলা চিকিৎসকের খুনের ঘটনায় অভিযুক্তের কঠোর শাস্তির দাবিতে অনড় মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র চিকিৎসকরা। সোমবার সকাল থেকে হাসপাতালে সামনে ‘উই ওয়ান্ট জাস্টিস’ দাবি তুলে বিক্ষোভ শুরু করেছেন তাঁরা। তারা আউটডোর এবং ইনডোরের পরিষেবা দিচ্ছেন না। তাদের বক্তব্য ,তারা হাসপাতালে রোগীদের পরিষেবা দিতে চান কিন্তু তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি প্রশাসনিক ভাবে তারা এখনো আশ্বাস পাননি। সোমবার দুপুর ১টা নাগাদ হাসপাতাল সুপার জুনিয়র চিকিৎসকদের সঙ্গে বৈঠক করবেন বলে খবর। সেখানে কী সিদ্ধান্ত হয়, সেদিকেই তাকিয়ে রয়েছেন হাসপাতালের রোগী ও রোগীর আত্মীয়রা।

    আর জি কর হাসপাতালের (R G Kar hospital) ঘটনার জেরে দেশজুড়েই কর্মবিরতির ডাক দিয়েছেন সরকারি হাসপাতালের জুনিয়র চিকিৎসক থেকে রেসিডেন্ট ডক্টরস ? সকলে। রবিবারই লিখিত বিবৃতি জারি করে তাঁরা সাফ জানিয়েছেন, চার দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবেই। দিল্লি এইমসে (AIIMS, Delhi) সকাল থেকে পোস্টার, ব্যানার হাতে বিক্ষোভ দেখান জুনিয়র চিকিৎসকরা। ফলে সেখানেও বন্ধ পরিষেবা।
  • Link to this news (প্রতিদিন)