• কালনায় ডায়েরিয়া আক্রান্ত হয়ে দু'দিনে মৃত ২ , হাসপাতালের ভর্তি ৮
    হিন্দুস্তান টাইমস | ১২ আগস্ট ২০২৪
  • পূর্ব বর্ধমানের কালনায় ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হল দুজনের। এছাড়াও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ভর্তি হয়েছেন ৮ জন। ঘটনাকে কেন্দ্র করে তুমুল আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। কালনা থানার অকালপোষ পঞ্চায়েতের নারেঙ্গা এলাকায় ডায়েরিয়ার প্রকোপ দেখা গিয়েছে বলে জানা গিয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে পুকুরের জল থেকেই কোনওভাবে ডায়েরিয়া ছড়িয়েছে। ইতোমধ্যেই মেডিক্যাল টিম এসে পরিদর্শন করেছে এলাকা। তারপরেই জলে নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এদিকে, ডায়েরিয়ার প্রকোপের কথা জানতে পেরে আক্রান্তদের সঙ্গে দেখা করতে হাসপাতালে হাজির হন স্থানীয় বিধায়ক দেবপ্রসাদ বাগ।

    জানা গিয়েছে, শনি ও রবিবার এই দুদিনে ডায়েরিয়া আক্রান্ত হয়ে এলাকায় দুজনের মৃত্যু হয়েছে। এমনিতেই বর্ষাকালে জলবাহিত রোগের প্রাদূর্ভাব দেখা যায়। তার ওপর জানা যাচ্ছে, স্থানীয় একটি পুকুরে এলাকাবাসীরা কাপড় কাচা থেকে শুরু করে স্নান করা এবং হাত মুখ ধুয়ে থাকেন। যদিও সেই জল তারা পান করেন না। তবে কোনওভাবে সেই জল পেটে গিয়ে ডায়েরিয়ার প্রকোপ ছড়িয়ে থাকতে পারে বলে অনুমান করা হচ্ছে। পেট ব্যাথা, বমি এবং পায়খানার লক্ষণ দেখা দিয়েছিল মৃতদের। অন্যান্য অসুস্থদেরও একই লক্ষণ দেখা গিয়েছে। তারপরেই তাদের হাসপাতালে ভর্তি করা হয়।

    যদিও পুকুরের জল থেকেই ডায়েরিয়া ছড়িয়েছে কিনা সে বিষয়টি নিয়ে এখনও নিশ্চিত নয় প্রশাসন। সেই কারণে জলের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট পাওয়া গেলেই এ বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

    এদিকে, ঘটনার খবর পেয়ে ইতিমধ্যে এলাকা পরিদর্শন করেছেন স্থানীয় বিধায়ক দেবপ্রসাদ। পরে তিনি আক্রান্তদের সঙ্গে দেখা করতে কালনা হাসপাতালে যান। বিধায়কের দাবি, শুধুমাত্র নারেঙ্গা এলাকাতেই নয়, আলাগড়, চাড়াবাগানের মতো এলাকায়ও ডায়েরিয়া হচ্ছে। তিনি জানান, ইতিমধ্যেই দুজনের মৃত্যু হয়েছে এবং ৮ জন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন।

    অন্যদিকে, ডায়েরিয়া আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়তেই গ্রামে জলের কল বন্ধ রাখা হয়েছে। স্থানীয় পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, ওই গ্রামে একটি টিউবওয়েল রয়েছে। সেই টিউবওয়েল থেকে পানীয় জল সংগ্রহ করে থাকেন স্থানীয়রা। সেই জলের নমুনাও পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)