• আরজি কর কাণ্ডের জের, ডাক্তারি পড়ুয়াদের জন্য হেল্পলাইন চালু করল কলকাতা পুলিশ
    হিন্দুস্তান টাইমস | ১২ আগস্ট ২০২৪
  • আরজি করে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে হত্যার ঘটনায় সরকারি হাসপাতালের ডাক্তারি পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে বড়সড় প্রশ্ন উঠেছে। আর নিরাপত্তার দাবিতেই জেলা জেলা সরকারি হাসপাতালগুলিতে সরব হয়েছেন জুনিয়র ডাক্তাররা। চলছে কর্মবিরতিতে সামিল হয়েছেন তাঁরা। আরজি করকাণ্ডে অপরাধীর শাস্তির দাবিতে উঠেছে প্রতিবাদের ঝড়। এই আবহে রবিবার আরজি কর হাসপাতালে গিয়ে ডাক্তারি পড়ুয়াদের জন্য হেল্প লাইন চালু করার কথা জানিয়েছিলেন পুলিশ কমিশনার বিনীত গোয়েল। তার কিছুক্ষণ পরেই চালু হয়ে গেল সেই হেল্পলাইন।

     কলকাতা পুলিশের তরফে ডাক্তারি পড়ুয়ারদের জন্য চালু করা হেল্পলাইন নম্বরটি হল-১৮০০৩৪৫৫৬৭৮। এদিন আরজি করে গিয়ে কলকাতা পুলিশ কমিশনার বলেছিলেন, এই হেল্পলাইন নম্বরে ফোন করে ডাক্তারি পড়ুয়ারা অভিযোগ জানাতে পারবেন অথবা কিছু বলার থাকলেও তা বলতে পারেন। সেক্ষেত্রে সংশ্লিষ্ট পড়ুয়ার নাম, পরিচয় গোপন রেখে অভিযোগ জানানো যাবে। এছড়াও, ইমেল আইডিও দেওয়া হবে। এই হেল্পলাইনে ফোন করে ডাক্তারি পড়ুয়ারা সাহায্যের জন্য আবেদন জানাতে পারবেন। তার ভিত্তিতে পুলিশ দ্রুত উপলক্ষে করবে। 

    এদিন বিনীত গোয়েল যে সেমিনার হলে ঘটনাটি ঘটেছে সেই হল পরিদর্শন করেন। তাঁর সঙ্গে ঘটনাস্থলে যান অতিরিক্ত পুলিশ কমিশনার মুরলীধর শর্মা। এদিকে, আরজি কর কাণ্ডের জেরে পড়ুয়াদের দাবি ছিল হাসপাতালের আউট পোস্টের দায়িত্বে থাকা এসিপিকে পদত্যাগ করতে হবে। সেইমতোই এসিপি নর্থ চন্দন গুহকে অপসারণ করা হয়। 

    প্রসঙ্গত, জুনিয়র ডাক্তারের আন্দোলনের জেরে রোগী পরিষেবা ব্যাপকভাবে ব্যাপক হচ্ছে আরজি কর হাসপাতালে। এই অবস্থায় চিকিৎসা পরিষেবা স্বাভাবিক রাখতে অবিলম্বে চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের কাজে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষ। তবে আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা স্পষ্ট জানিয়েছিলেন, তাদের চার দফা দাবি মানতে হবে তবেই তারা কাজে যোগ দেবেন। সেই দাবির মধ্যে সহকারী পুলিশ সুপারকে সরানোর বিষয়টিও ছিল।

    এছড়াও তাদের দাবি ছিল, অভিযুক্তকে গ্রেফতার ও যথাযথ প্রমাণের ভিত্তিতে বিচার বিভাগীয় তদন্ত এবং সর্বোচ্চ শাস্তি দেওয়া। পাশাপাশি সিসিটিভি ফুটেজে পাওয়া প্রমাণ এবং ময়নাতদন্তের রিপোর্টের তথ্য তাদের জানাতে হবে। সেই দাবি মেনে পুলিশ জানায় , ৫ জনের একটি কমিটি গঠন হবে। সেই কমিটিতে চিকিৎসকদের দাবি মেনে ময়নাতদন্তের রিপোর্ট এবং সিসিটিভি ফুটেজ দেখানো হবে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)