• প্রয়াত প্রদীপ ঘোষ, সজল ঘোষের পিতা, কংগ্রেসের নেতা ছিলেন, পরে বিজেপিতে
    হিন্দুস্তান টাইমস | ১৩ আগস্ট ২০২৪
  • প্রয়াত প্রদীপ ঘোষ।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর।প্রায় ২৫ বছর ধরে পুরসভার কাউন্সিলর ছিলেন।

     তিনি দীর্ঘদিনের রাজনীতিবিদ। বিজেপি নেতা তথা কলকাতা পুরসভার কাউন্সিলর সজল ঘোষের পিতা তিনি। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। সোমবার প্রয়াত হয়েছেন তিনি। ফেসবুকে পিতার মৃত্যু সংবাদ জানিয়েছেন সজল ঘোষ। তিনি জানিয়েছেন, বাবা চলে গেলেন। আগামিকাল সকাল ৯টা বাড়িতে মরদেহ আনা হবে। ১২টা শেষ যাত্রা। দয়া করে এখন ফোন করবেন না। জানিয়েছেন তিনি। 

    প্রদীপ ঘোষ কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র পরিষদ ছিলেন। কংগ্রসী রাজনীতিতে অত্যন্ত পরিচিত নাম ছিল প্রদীপ ঘোষের। এলাকায় দাপটও ছিল যথেষ্ট। কার্যত গোটা এলাকায় কংগ্রেসের সংগঠনকে অত্যন্ত শক্ত ভিতের উপর তৈরির ক্ষেত্রে তিনি উল্লেখযোগ্য ভূমিকা নিতেন। বেশ লড়াকু নেতা হিসাবেই পরিচিত ছিলেন। সেই সঙ্গে কলকাতার বেশ বড় পুজো উদ্যোক্তার মধ্য়ে তিনি ছিলেন অন্যতম।

     বাম রাজনীতির বিরুদ্ধে দাঁতে দাঁত চেপে লড়াইও করেছেন দীর্ঘদিন ধরে। তবে ২০১৪ সালে তিনি কংগ্রেস ত্যাগ করেছিলেন। এরপর তিনি বিজেপিতে যোগ দিয়েছিলেন। পরবর্তীতে তৃণমূলে ছিলেন তাঁর পুত্র সজল ঘোষ। কিন্তু সেই সজল ঘোষ পরবর্তী সময়ে বিজেপিতে যোগ দেন। এদিকে একটা সময় প্রদীপ ঘোষ চাইতেন যে বিজেপিই তৃণমূলকে সরানোর কাজ করবে। সেই স্বপ্ন সফল হয়নি তাঁর। তবে  একটা সময় এলাকায় তাঁর যথেষ্ট প্রভাব ছিল। সন্তোষ মিত্র স্কোয়ারের পুজোতে একটা সময় প্রদীপ ঘোষ সরাসরি যুক্ত থাকতেন। পরবর্তীতে সেই পুজোই সজল ঘোষের পুজো নামে পরিচিতি পায়। সেই প্রদীপ ঘোষ প্রয়াত। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)