•  বর্ধমানে গাছের সাথে সখ্য গ্রুপ মিটে সবুজ রক্ষার বার্তা
    বর্তমান | ১৩ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: কেউ শিক্ষক, কেউ পুলিসকর্মী বা ইঞ্জিনিয়ার। আবার কেউ সাধারণ গৃহবধূ বা বেসরকারি সংস্থার কর্মী। গাছ লাগাতে ও বাগান করতে ভালোবাসেন। সকলে মিলে সোশ্যাল মিডিয়ার গ্রুপ তৈরি করে সারা বছর ধরে গাছ উপহার ও বৃক্ষরোপণ করছেন। আগামী দিনে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে সবুজ রক্ষার বার্তা দিচ্ছেন তাঁরা। রবিবার বর্ধমান শহরের মিউনিসিপ্যাল হাইস্কুলে ‘গাছের সাথে সখ্য’ গ্রুপের গ্রুপমিট হল। দুই বর্ধমান ছাড়াও হুগলি, বীরভূম, নদীয়া, বাঁকুড়া জেলা থেকে অনেকে আসেন।

    এদিন সকলে প্রচুর ঔষধিগুণসম্পন্ন গাছ সহ নানা ধরনের চারাগাছ উপহার দিলেন সদস্যরা। উপহার দেওয়া অনেক গাছই নার্সারিতে কিনতে পাওয়া যায় না। 

    ভাতারের হরিবাটি প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষক গ্রুপ অ্যাডমিন হারুন আলিকে গ্রুপের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। তিনি বলেন, যেভাবে আবহাওয়ার পরিবর্তন হচ্ছে, তাতে পরিবেশ রক্ষা করতে প্রচুর গাছ লাগাতে হবে। সেই সঙ্গে গাছ পরিচর্যাও করতে হবে। আমি সারা বছরই কয়েকশো গাছ লাগাই। নিজে হাতে চারা তৈরি করে উপহার দিই। গ্রুপ মিটে গাছ উপহারের সঙ্গে পরিচর্যারও বার্তা দেওয়া হল। 

    এদিন প্রচুর গাছ উপহার দিলেন গ্রুপের সদস্য বিদ্যুৎ কুণ্ডু। তিনি বলেন, সাধ্যমতো প্রায় ২৫০টি গাছ উপহার দিলাম। আগামী দিনেও দেব। পরিবেশ রক্ষায় গাছ লাগানো ও পরিচর্যার বিকল্প কিছু নেই। গ্রুপের পক্ষে সুদত্তা সামন্ত বলেন, সকলে একসঙ্গে মিলিত হলাম। কিছু গাছ দিলাম। প্রচুর গাছ উপহারও পেলাম। এই স্কুলচত্বর ও বিভিন্ন জায়গায় বৃক্ষরোপণ কর্মসূচি চলছে।
  • Link to this news (বর্তমান)