• রজতজয়ন্তী বর্ষে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর হাইস্কুল
    বর্তমান | ১৩ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: ১৯৯০ সালে গ্রামের কিছু শিক্ষানুরাগীর হাত ধরে পথ চলা শুরু শিক্ষা প্রতিষ্ঠানটির। ২০০০ সালের ১৬ই আগস্ট মেলে সরকারি অনুমোদন। সেই থেকে গুটি গুটি পায়ে চলতে চলতে ২৫ বছরের দোরগোড়ায়। সেদিনের দুইচালা টিনের স্কুলঘরটি আজ ২০টি ক্লাসরুমের তিনতলার বিল্ডিং। হাতেগোনা কয়েকজন ছাত্র থেকে এই স্কুলের ছাত্রছাত্রীর সংখ্যা এখন প্রায় ১২০০। 

    শিলিগুড়ি মহকুমার অন্যতম নামী স্কুল হিসেবে পরিচিত বাগডোগরার গোঁসাইপুর এলাকার মুলাইজোতের ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর হাইস্কুল। এটি উচ্চমাধ্যমিক স্তরে উন্নীত হয়েছে। আগামী ১৬ই আগস্ট এই স্কুল রজতজয়ন্তী বর্ষে পদার্পণ করবে। সরকারি অনুমোদন পাওয়ার পর এই স্কুলটি প্রথমে জুনিয়ার হাইস্কুলের তকমা পায়। পরে ২০০৫ সালে স্কুলটিকে দশম শ্রেণি পর্যন্ত করা হয়। ২০১১ সালে এই বিদ্যালয়টিকে উচ্চমাধ্যমিক স্কুল হিসেবে ঘোষণা করে শিক্ষাদপ্তর। বর্তমানে এই স্কুলের ২০টি ক্লাসরুম ছাড়াও রয়েছে দু’টি কম্পিউটার ঘর এবং একটি টিচার্স কমন রুম। স্কুলের চারপাশে যেমন হরেকরকম গাছপালা দিয়ে সবুজের সমারোহ, তেমনই গ্রামীণ এই স্কুলটি সযত্নে পরিপাটি করে সাজানো গোছানো। যা দেখে চোখ জু঩ড়িয়ে যাবে যে কারোরই। পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ, সাফসুতরো শৌচালয়, প্লাস্টিক বর্জনের বার্তা, পানীয় জলের ব্যবস্থা, মিড ডে মিলের রান্নাঘরের ঝকঝকে তকতকে পরিবেশ এটিকে আদর্শ স্কুল হিসেবে আলাদাভাবে পরিচয় এনে দেয়। 

    ২০১৭ সালে এই স্কুলটি একদিকে যেমন শিশুমিত্র পুরস্কার পেয়েছে তেমনই ২০১২ ও ২০১৯ সালে নির্মল বিদ্যালয়ের পুরস্কারও লাভ করেছে। স্কুলের প্রধান শিক্ষক প্রতীপকুমার বসু বলেন, আমাদের এই স্কুল গ্রামের গর্ব। গ্রামের মানুষের আদরযত্নে এই স্কুল এখন ২৫ বছরের তরুণ। স্কুলের ছাত্র, শিক্ষক-শিক্ষিকা, গ্রামের মানুষ স্কুলের ২৫ বছর পূর্তিতে খুশি। আগামী ১৬ই আগস্ট গ্রামের সমস্ত মানুষকে নিয়ে মহাসমারোহে বিদ্যালয়ের ২৫ তম জন্মদিন পালন করব। সেই উদ্দেশ্যেই স্কুলকে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে। ছাত্র-ছাত্রীরাও আনন্দে উদ্বেলিত।
  • Link to this news (বর্তমান)