• রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে যাদবপুর দ্বিতীয়, কলকাতা সারা দেশে চতুর্থ স্থানে
    বর্তমান | ১৩ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় স্বীকৃতি পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়। ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ)-এ রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দেশের মধ্যে দ্বিতীয় হল যাদবপুর। রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলির পৃথক র‌্যাঙ্কিং এ বছরই প্রথম হয়েছে। সার্বিকভাবে (কেন্দ্র ও রাজ্য) বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় চতুর্থ স্থান থেকে নবম স্থানে নেমে গিয়েছে যাদবপুর। উল্লেখযোগ্য, রাজ্য বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে প্রথমস্থানে থাকা তামিলনাড়ুর আন্না ইউনিভার্সিটি সার্বিক তালিকায় যাদবপুরের পিছনে, একাদশ স্থানে রয়েছে।

    যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অমিতাভ দত্ত বলেন, ‘কেন্দ্রীয় প্রতিষ্ঠানগুলির থেকে রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি অনেক কম ফান্ডিং পায়। তাই আমাদের দাবি ছিল পৃথক র‌্যাঙ্কিংয়ের। এবছর তা চালু হয়েছে।’ আন্না বিশ্ববিদ্যালয় সার্বিকভাবে পিছিয়ে থাকলেও রাজ্যস্তরে তারা যাদবপুরের আগে থাকার অন্য ব্যাখ্যাও তিনি দিয়েছেন। তাঁর মতে, আইন সহ বেশ কিছু বিষয় সেখানে পড়ানো হয়। সেগুলি যাদবপুরে নেই। সম্ভবত সে কারণেই তারা রাজ্য বিশ্ববিদ্যালয় হিসেবে এগিয়ে গিয়েছে।

    কলকাতা বিশ্ববিদ্যালয়ও ভালো ফল করেছে। রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় চতুর্থ স্থানে রয়েছে দেশের অন্যতম প্রাচীন এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি। কলেজভিত্তিক র‌্যাঙ্কিংয়েও ভালো ফল হয়েছে। রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টিনারি কলেজ (রহড়া) এবং সেন্ট জেভিয়ার্স কলেজ (কলকাতা) দেশের মধ্যে যথাক্রমে চতুর্থ এবং ষষ্ঠ স্থানে রয়েছে। সার্বিকভাবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির র‌্যাঙ্কিংয়ে এ বছরও প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে আইআইটি মাদ্রাজ এবং আইআইএসসি বেঙ্গালুরু। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতী ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে গত বছর ছিল ৯৭ তম স্থানে। এবার তারা এনমে গিয়েছে ১৫০-এ। সার্বিক র‌্যাঙ্কিংয়ে তাদের স্থান ২০০। 

    ডিমড টু বি ইউনিভার্সিটি হিসেবে ওড়িশার শিক্ষা ও অনুসন্ধান রয়েছে ১৪তম স্থানে। তাদের সার্বিক র‌্যাঙ্কিং ২৪। ভালো ফল করেছে জেআইএস গ্রুপের নরুলা ইনস্টিটিউট অব টেকনোলজি। ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে সারা দেশে তারা রয়েছে ৭৪ তম স্থানে। এছাড়া গুরুনানক ইনস্টিটিউট অব ফার্মাসিউটিক্যাল সায়েন্স এবং জেআইএস ইউনিভার্সিটি স্কুল অব ফার্মেসিও সন্তোষজনক ফল করেছে।
  • Link to this news (বর্তমান)