• পুরুষদের চাইল্ড কেয়ার লিভ নিয়ে সওয়াল করল হাইকোর্ট
    বর্তমান | ১৩ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কর্মক্ষেত্রে লিঙ্গবৈষম্য কেন থাকবে? সরকারি মহিলা কর্মীরা সন্তানের দেখভালের জন্য ‘চাইল্ড কেয়ার লিভ’ পেলে পুরুষ কর্মীরা তা থেকে বঞ্চিত হবেন কেন? এমনই প্রশ্ন তুলে এবার বিষয়টি নিয়ে  যথাযথ নির্দেশিকা জারির নির্দেশ দিল হাইকোর্ট। 

    সম্প্রতি স্ত্রীয়ের মৃত্যুর পর দুই নাবালক সন্তানকে দেখাশোনার জন্য চাইল্ড কেয়ার লিভের আবেদন জানিয়েছিলেন উত্তর ২৪ পরগনার প্রাথমিক শিক্ষক আবু রাইহান। তিনি প্রশ্ন তোলেন, সংবিধান নারী ও পুরুষকে সমান অধিকার দিয়েছে, সেখানে চাইল্ড কেয়ার লিভের ক্ষেত্রে ভেদাভেদ কেন?

    উল্লেখ্য, কর্মরত মহিলারা সন্তানের দেখাশোনার জন্য কর্মজীবনে মোট ৭৩০ দিন অর্থাৎ দু’বছর সবেতন ‘চাইল্ড কেয়ার লিভ’ পেয়ে থাকেন। অথচ পুরুষদের ক্ষেত্রে ওই ছুটির মেয়াদ মাত্র ৩০ দিন। মামলাকারীর  আইনজীবী শামিম আহমেদ দাবি করেন, চাইল্ড কেয়ার লিভের এই নিয়ম সংবিধানের মূল ধারার সঙ্গে সাযুজ্যপূর্ণ নয়। এনিয়ে ২০১৮ সালের কেন্দ্রীয় আইনেরও উল্লেখ করেন তিনি। 

    সব পক্ষের বক্তব্য শোনার পর বিচারপতি অমৃতা সিনহার পর্যবেক্ষণ, ‘বিষয়টি নিয়ে ভাবার সময় এসে গিয়েছে। মহিলারাই শুধু সন্তানের দেখভাল করেন এটা বৈষম্যমূলক ভাবনা। সন্তান মানুষ করার ক্ষেত্রে মা-বাবা উভয়েরই সমান দায়িত্ব রয়েছে। তাই এক্ষেত্রে লিঙ্গবৈষম্যকে দূরে রাখা উচিত। যেহেতু এটি সরকারের নীতিগত সিদ্ধান্তের পর্যায়ে পড়ে তাই   সমান অধিকারের কথা ভেবে ও লিঙ্গবৈষম্য দূরে রেখে বিষয়টি নিয়ে রাজ্যের সিদ্ধান্ত নেওয়া উচিত।’ 

    এরপরই বিচারপতির নির্দেশ, তিনমাসের মধ্যে অর্থদপ্তরের যুগ্ম সচিবকে মামলাকারীর আবেদন বিবেচনা করে যথোপযুক্ত সিদ্ধান্ত নিতে হবে। আদালত আরও মনে করিয়ে দিয়েছে, নারী-পুরুষের সমানাধিকারের সংবিধানিক বৈধতার কথা মাথায় রেখেই ভবিষ্যতে এনিয়ে রাজ্যের সঠিক নীতি তৈরি করা উচিত।
  • Link to this news (বর্তমান)