• স্বাধীনতা দিবসে দক্ষিণবঙ্গের ৬ জেলায় হলুদ সতর্কতা, কেমন থাকবে কলকাতার আবহাওয়া?
    আজ তক | ১৩ আগস্ট ২০২৪
  • গত সপ্তাহে রাজ্যের সব জেলাতেই কমবেশি বৃষ্টি হয়েছে। তবে সোমবার থেকে বৃষ্টির পরিমাণ কমেছে। এদিকে সামনেই ১৫ অগাস্টের ছুটি। অনেকেরই ঘুরতে যাওয়ার পরিকল্পনা রয়েছে। এই অবস্থায় চলতি সপ্তাহের বাকি দিনগুলিতে কেমন থাকতে চলেছে বাংলার বিভিন্ন জেলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের পূর্বাভাস। 

    যা বলছে হাওয়া অফিস
    এই মুহূর্তে ঝাড়খণ্ড ও সন্নিহিত এলাকার ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। আরেকটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে পূর্ব বাংলাদেশ এবং সংলগ্ন এলাকার ওপরে। এছাড়া উত্তর-পূর্ব অসমের ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এরফলে আজ মঙ্গলবার পশ্চিমবঙ্গের তিনটি জেলায় ভারী বৃষ্টি হবে। সবমিলিয়ে ২২টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে। বুধবার আরও বেশি সংখ্যক জেলায় ভারী বৃষ্টি হবে। স্বাধীনতা দিবসেও (১৫ অগস্ট) ভারী বৃষ্টি হবে পশ্চিমবঙ্গের একাধিক জেলায়।

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    মঙ্গলবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার বেশিরভাগ অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বুধবার ভারী বৃষ্টির সঙ্গে বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান ও বীরভূমে। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়ার কোথাও কোথাও। শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরে।  শনিবার এবং রবিবার দক্ষিণবঙ্গের কোনও জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়নি

    উত্তরবঙ্গের আবহাওয়া
    কোচবিহার ছাড়া মঙ্গলবার উত্তরবঙ্গের সাতটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারের একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। দার্জিলিং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোচবিহারেরও বেশিরভাগ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে জলপাইগুড়ি ও কোচবিহারে। বৃহস্পতি এবং শুক্রবার আপাতত ভারী বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস উত্তরবঙ্গের জেলাগুলির জন্য নেই।

    কলকাতার আবহাওয়া
     সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রির আশপাশে থাকবে। বুধবারও শহরে  বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে স্বাধীনতা দিবসের দিন কলকাতার জন্য কোনও সতর্কতা জারি করেনি হাওয়া অফিস। 
  • Link to this news (আজ তক)