• হালকা বৃষ্টির মাঝে ঘর্মাক্ত আবহাওয়া, অস্বস্তি জারি কলকাতায়, গোটা রাজ্যের কী পরিস্থিতি?
    প্রতিদিন | ১৩ আগস্ট ২০২৪
  • নিরুফা খাতুন: শ্রাবণের বিদায়বেলা আসন্ন। এখনও অঝোরধারায় বৃষ্টি হয়ে চলেছে বঙ্গে। তবে এই মুহূর্তে কলকাতায় ভারী বৃষ্টির (Heavy Rain) সম্ভাবনা নেই। বরং বাতাসে জলীয় বাষ্পের দাপটে দিনভর অস্বস্তিকর গরম, ঘর্মাক্ত আবহাওয়া। এমনই জানাচ্ছে হাওয়া অফিস। বুধবার থেকে অবশ্য দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে কোথাও কোথাও। তবে গরম থেকে আপাতত রেহাই নেই।

    আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office) পূর্বাভাস অনুযায়ী, আজ মঙ্গলবার বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর ও নদিয়া জেলায়। বুধবার সব জেলাতেই ভারী বৃষ্টি হতে পারে ? বিশেষ করে হুগলি, বীরভূম, পূর্ব মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। বৃহস্পতিবারও ছয় জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। তবে শুক্রবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ কমতে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। উত্তরবঙ্গের (North Bengal) সমতলীয় জেলা অর্থাৎ মালদহ ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে মঙ্গলবার। পার্বত্য জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা। বুধবার ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি ও কোচবিহারে।

    কলকাতায় (Kolkata) অবশ্য এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। মঙ্গলবার মূলত আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু, এক পশলা হালকা বৃষ্টি হতে পারে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত (Humidity) অস্বস্তি আরও বাড়বে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। আজকের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৭ থেকে ৯১ শতাংশ।
  • Link to this news (প্রতিদিন)