• আর জি কর কাণ্ড: ‘দোষীদের ফাঁসি দিতে হবে’, দাবি জেনারেল বডি মিটিংয়ে, আর কী জানাল আন্দোলনরত পড়ুয়ারা?
    বর্তমান | ১৩ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আরজিকর কাণ্ডে রাজ্যজুড়ে চলছে প্রতিবাদ কর্মসূচি। এরই মাঝে গতকাল, সোমবার গভীররাতে রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজের প্রায় চার হাজার ডাক্তারি পড়ুয়ার উপস্থিতিতে অনুষ্ঠিত হয় জেনারেল বডি মিটিং। সেই মিটিংয়ে একাধিক দাবি জানান আন্দোলনকারীরা। তাঁদের দাবি, আর জি কর কাণ্ডে দ্রুত বিচার বিভাগীয় তদন্ত শুরু করতে হবে এবং দোষীদের গ্রেপ্তার করতে হবে। শুধু তাই নয়, অপরাধীদের যাতে ফাঁসি হয়, তা-ও সুনিশ্চিত করতে হবে তদন্তকারীদের।

    সূত্রের খবর, ঘটনার সময়ে দায়িত্বে থাকা অধ্যক্ষ, বিভাগীয় প্রধান, ডিন এবং সহকারী সুপারকে লিখিতভাবে ক্ষমা চাওয়ার দাবিও উঠেছে আন্দোলনরত পড়ুয়াদের তরফ থেকে। শুধু তাই নয়, তাঁদের পদত্যাগের সরকারি নির্দেশনামাও পড়ুয়াদের হাতে তুলে দেওয়ার দাবি করা হয়েছে। তাঁদের আরও দাবি, মৃতা ওই চিকিৎসকের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার পাশাপাশি জীবনভর ভরণপোষণের দায়িত্ব নিতে হবে সরকারকে।

    প্রসঙ্গত, গতকাল অর্থাৎ সোমবার সকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মৃতার বাড়িতে গিয়ে তাঁর মা-বাবার সঙ্গে দেখা করেন এবং পাশে থাকার আশ্বাস দেন। এই ঘটনায় জড়িত দোষীদের কঠোরতম শাস্তির দাবি জানিয়ে তিনি পুলিসকে তদন্তের সময়সীমাও বেঁধে দিয়েছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, পুলিস যদি ওই সময়সীমার মধ্যে ঘটনার কিনারা করতে না পারে, তাহলে তিনি এই ঘটনার তদন্তভার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের হাতে দিয়ে দেবেন।  

    সূত্রের খবর, এদিনের মিটিংয়ে আন্দোলনরত পড়ুয়ারা হাসপাতালগুলিতে  পর্যাপ্ত পরিমাণে সিসিটিভি ক্যামেরা লাগানোর কথাও জানিয়েছেন। পাশাপাশি, তাঁরা দাবি করেছেন, হাসপাতালগুলিতে চিকিৎসকদের জন্য যথাযথ ‘অন-কল রুম’-এর ব্যবস্থা করতে হবে।

    তাঁদের অভিযোগ, গত শনিবার আন্দোলনরত পড়ুয়াদের মারধর করে পুলিস। সেই ঘটনায় পুলিসকে ক্ষমা চাওয়ারও দাবি তাঁরা জানিয়েছেন।  পাশাপাশি, তাঁদের কথায়, সমাজমাধ্যমে মৃত ওই চিকিৎসক ও তাঁর পরিবারের মানহানি হয়েই চলেছে। প্রতি মুহূর্তে তাঁদের অপদস্থ হতে হচ্ছে। সূত্রের খবর, এ বিষয়ে কলকাতার পুলিস কমিশনারকে কঠোরতম ব্যবস্থা নেওয়ার আর্জি তাঁরা জানিয়েছেন। গতকালের মিটিংয়ে আন্দোলনকারীরা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তাঁদের দাবি না মেটা পর্যন্ত রাজ্যজুড়ে ‘ইমার্জেন্সি’ এবং ‘নন-ইমার্জেন্সি’ সব বিভাগেই কর্মবিরতি চলবে।
  • Link to this news (বর্তমান)