• সপ্তাহের সাতদিন আর খোলা থাকবে না শান্তিনিকেতনে সোনাঝুড়ির হাট, নতুন দিন জানুন
    হিন্দুস্তান টাইমস | ১৩ আগস্ট ২০২৪
  • এবারের ছুটিতে শান্তিনিকেতন যাবেন ভাবছেন? আর শান্তিনিকেতন মানেই তো সোনাঝুড়ির হাট। কিন্তু এবার সেই সোনাঝুড়ির হাট আর সপ্তাহের সাত দিন খোলা থাকবে না। কবে খোলা থাকবে হাট সেটা আগাম জেনে নিন। 

     সেই সঙ্গেই জানা গিয়েছে বনদফতরের জায়গা থেকে এখনই সরছে না সোনাঝুড়ির হাট। তবে এবার থেকে আর সাত দিন নয়, এবার থেকে মাত্র চারদিন বসবে সোনাঝুড়ির হাট। 

    সেই সঙ্গেই বনদফতরের তরফে বলা হয়েছে, সোনাঝুড়ির হাট বসলেও জঙ্গলের যাতে কোনও ক্ষতি না হয় সেটা দেখতে হবে। 

    শান্তিনিকেতনে যাওয়া মানেই অনেকেরই অন্য়তম টান থাকে একবার সোনাঝুড়ির হাটে যাওয়া। সেই হাটে বহু মানুষ তাঁদের পসরা নিয়ে বসেন। বিভিন্ন গ্রামীণ শিল্পীরা তাঁদের লোকশিল্পের নানা ধরনের উপাদান নিয়ে আসেন সেই হাটে। পর্যটকদের আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু হল এই হাট। কিন্তু সেই হাট এবার আর সাতদিন বসবে না। 

    এবার থেকে এই হাট কেবমাত্র শুক্র, শনি, রবি ও সোমবার বসবে। তার বাইরে হাট বসবে না। সেক্ষেত্রে ছুটির দিনে যারা শান্তিনিকেতনে বেড়াতে আসবেন তাঁদের কিছুটা সুবিধা হবে। তবে শুক্রবার ও সোমবারও খোলা থাকবে সোনাঝুড়ির হাট। 

    এদিকে এই সোনাঝুড়ির হাট সরে যাচ্ছে অন্যত্র এমন একটা বার্তা রটছিল। সেই সঙ্গেই বনদফতরের তরফে তাদের জায়গা চিহ্নিতকরণের কাজ করা হচ্ছিল। কোনওভাবেই যাতে জঙ্গল ক্ষতিগ্রস্ত না হয় সেটা দেখার কথা বলা হচ্ছিল। বনদফতর তাদের জায়গা ঘিরে দেবে বলেও বিভিন্ন মহল থেকে মনে করা হচ্ছিল। তবে অবশেষে জানা গেল, এখনই সোনাঝুড়ির হাট সরছে না। খোয়াই দেখুন, সোনাঝুড়ির হাটে গিয়ে মনের মতো শাড়ি কিনুন। তবে নির্দিষ্ট দিনে আসতে হবে। অন্যদিনগুলিতে খোলা থাকবে না সোনাঝুড়ির হাট। 

    সেই সঙ্গেই বনদফতরের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে জঙ্গল বাঁচাতে এগিয়ে আসতে হবে হাট কমিটিকেও। সপ্তাহের যে তিনদিন হাট খোলা থাকবে না সেই তিনদিন জঙ্গল রক্ষার কাজ করা হবে। নতুন করে এলাকায় গাছ বসানোর উপর জোর দেওয়া হয়েছে। কোনওভাবেই যাতে কেউ জঙ্গলের কোনও ক্ষতি না করে সেটার উপর জোর দেওয়া হচ্ছে। কেউ যাতে খোয়াই থেকে মাটি তুলে নিয়ে যেতে না পারে, জঙ্গলের ক্ষতি না করতে পারে সেটা দেখা হবে। কেউ যদি এই নিয়ম ভাঙে তবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)