• সব্জির দামে হাতে ছ্যাঁকা, বাজারে অভিযান চালাল কৃষি বিপণন দপ্তর
    বর্তমান | ১৪ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, রায়গঞ্জ: কয়েকদিন নিয়ন্ত্রণে থাকলেও ফের ঊর্ধ্বমুখী রসুন, পেঁয়াজ, কাঁচালঙ্কা সহ শাক সব্জির দাম। বাড়তে থাকা মূল্য নিয়ন্ত্রণে আনতে শহরের দুই বাজারে ঝটিকা অভিযান হল মঙ্গলবার। কৃষি বিপণন দপ্তর, এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা এদিন মোহনবাটি ও দেবীনগর বাজার পরিদর্শন করেন। খুচরো ও পাইকারি বিক্রেতাদের সঙ্গে কথা বলেন তাঁরা। অযথা দাম যাতে বেশি না নেওয়া হয়, সেব্যাপারে ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে।

    সোমবারই ‘বর্তমান’-এ রায়গঞ্জ শহরের বাজারগুলিতে পেঁয়াজের মূল্যবৃদ্ধির বিষয়টি প্রকাশিত হতেই নড়েচড়ে বসে কৃষি বিপণন দপ্তর। পরিস্থিতি নিয়ন্ত্রণে এদিন দু’টি বাজারে অভিযান চালান আধিকারিকরা।

    এদিকে রসুন, কাঁচালঙ্কা, পটলের দামও তুলনামূলকভাবে বেড়েছে। সরকারি আধিকারিকদের সামনেই বিক্রেতাদের দাবি, গত কয়েকদিন পাইকারি বাজারে দাম বৃদ্ধি হওয়ায় বেশি দামে সব্জি কিনতে হচ্ছে। খুচরো বাজারে ১০০ গ্রাম রসুন বিক্রি হচ্ছে ২৫ টাকায়। পাশাপাশি লঙ্কা ১২০ টাকা এবং আদা ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কৃষি বিপণন দপ্তরের আধিকারিক জয়দীপ মাইতি বলেন, আমাদের টিম এদিন মোহনবাটি ও দেবীনগর বাজারে অভিযানে গিয়েছিল। কোথাও অযথা সব্জির দাম বেশি নেওয়া হচ্ছে কি না খতিয়ে দেখেন। বর্ষার জন্য একটু দাম ওঠানামা করছে। আমরা নজরদারি জারি রাখব।

    মোহনবাটি ও দেবীনগর বাজারের খুচরো বিক্রেতাদের দাবি, শনিবার থেকেই পেঁয়াজের দাম বেড়ে গিয়েছে। ৪০ টাকা কেজির পেঁয়াজ এক লাফে পঞ্চাশে বিক্রি করতে হয়েছে। তাঁদের দাবি, বর্ষার সময়ে ভিনরাজ্য থেকে আসা পেঁয়াজের দাম ওঠানামা করছে। গত কয়েকদিন ধরে ৪২, ৪৩ টাকা কেজিতে পেঁয়াজ কিনতে হচ্ছে পাইকারদের কাছ থেকে। এছাড়াও বাংলাদেশে পুনরায় পেঁয়াজ রপ্তানি শুরু হতেই দাম চড়ছে বলে তাঁদের ধারণা। মোহনবাটি বাজারের পাইকারি ব্যবসায়ী সুশান্ত কুমার সাহা বলেন এক বস্তা পেঁয়াজ কিনতে হচ্ছে ৪ হাজার ৩০০ টাকায়। আলুর বস্তার দাম ২ হাজার ২০০ টাকা থেকে ২ হাজার ৩০০ টাকা। এরপর খুচরো বিক্রেতারা তাঁদের লাভ রেখে পেঁয়াজ ও আলু বাজারে বিক্রি করছেন।
  • Link to this news (বর্তমান)