• এনবিএসটিসিতে কর্মীসঙ্কট, ১৩১ জন নিয়োগ করতে প্রস্তাব রাজ্যে
    বর্তমান | ১৪ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের কর্মী সংখ্যা দীর্ঘদিন ধরেই কম। একদিকে যেমন বিপুল সংখ্যায় অফিস স্টাফ কম রয়েছে তেমনই অন্যান্য কর্মীর সংখ্যাও কম সরকারি এই পরিবহণ সংস্থায়। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, বহরমপুর ডিভিশনের দুই-তিনটি ডিপোয় ব্যাপক সমস্যা হচ্ছে। বহরমপুরে স্থায়ী ডিভিশনাল ম্যানেজার পর্যন্ত দেওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে নিগম ১৩১ জন কর্মী নিয়োগের জন্য অর্থদপ্তরের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এ ব্যাপারে আগেই প্রস্তাব পাঠানো হয়েছিল। রাজ্য থেকে ছাড়পত্র পেলেই কর্মীর নিয়োগ করা হবে বলে নিগম কর্তৃপক্ষ জানিয়েছে। তবে সূত্র মারফত জানা গিয়েছে, সরকারও নিগমে কর্মী নিয়োগের বিষয়ে ভাবনাচিন্তা করছে। এক্ষেত্রে সরকার ঠিক কি ধরনের পদক্ষেপ নেবে তা এখনও স্পষ্ট নয়। 

    উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় বলেন, দুই-তিন জায়গায় আধিকারিকের সমস্যা হচ্ছে। বহরমপুরে ডিভিশনাল ম্যানেজার পাওয়া যাচ্ছে না। কর্মী নিয়োগের ব্যাপারে অর্থদপ্তরের অনুমতি চেয়ে আবেদন করা হয়েছিল। এখন অনুমোদনের অপেক্ষায় রয়েছি। আশা করছি, ছাড়পত্র পেয়ে যাব। 

    এনবিএসটিসি’কে উত্তরবঙ্গের সড়ক যোগাযোগ ব্যবস্থায় লাইফ লাইন বলা হয়। একসময় নিগমের অধীনে যে পরিমাণ কর্মী ছিল তাতে একটি বাসপিছু ১২-১৬ জন কর্মী নিযুক্ত ছিলেন। বর্তমানে তা নেমে দাঁড়িয়েছে বাসপিছু মাত্র আড়াই জন। বর্তমানে নিগমের অধীনে স্থায়ী কর্মী মাত্র ৪৫০ জন। যেখানে স্থায়ী কর্মী থাকার কথা প্রায় একহাজার। পাশাপাশি অস্থায়ী কর্মী আছেন ২ হাজার ৬০০ জন। যেখানে কর্মীর সংখ্যা প্রয়োজন অন্ততপক্ষে পাঁচ হাজার। ফলে এই বিপুল পরিমাণ কর্মীর ঘাটতি নিয়েই নিগমকে দিনের পর দিন কাজ চালাতে হচ্ছে। 

    এনবিএসটিসি’র অধীনে ২১টি ডিপো। মোট বাস ৭৫০টি। এই বিপুল সংখ্যক বাস প্রতিদিন রাস্তায় নামিয়ে সঠিকভাবে পরিচালনা করার জন্য পর্যাপ্ত কর্মী, অফিসার দরকার। সেই সংখ্যাটি অর্ধেকেরও কম। আর সেকারণেই সমস্যা। 

    কোচবিহারে নিগমের মূল অফিস পরিবহণ ভবনেও কর্মী সংখ্যা যথেষ্ট কম। গত কয়েক বছরে বহু কর্মী অবসরগ্রহণ করেছেন। কিন্তু, তাঁদের জায়গায় নতুন করে কোনও কর্মী আর নিয়োগ করা হয়নি। ফলে ওই জায়গাগুলি দীর্ঘদিন ধরেই ফাঁকা রয়েছে। এই পরিস্থিতিতে নতুন করে ১৩১ জন কর্মী নিয়োগ হলে সমস্যা কিছুটা হলেও কমবে। সরকার এই বিপুল সংখ্যক কর্মী সঙ্কট কমাতে কি সিদ্ধান্ত নেয় সেদিকেই তাকিয়ে রয়েছে এনবিএসটিসি কর্তৃপক্ষ।
  • Link to this news (বর্তমান)