• কালিয়াচকে ঠুটিয়া ব্রিজের নীচে ফের অবাধে বর্জ্য ফেলা চলছে
    বর্তমান | ১৪ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, কালিয়াচক: কালিয়াচক-১ ব্লকের চৌরঙ্গী সংলগ্ন ঠুটিয়া ব্রিজের নীচ দিয়ে বয়ে চলেছে পাগলা নদীর একটি শাখা। কিন্তু সেখানেই অবাধে কালিয়াচকের বিস্তীর্ণ এলাকার আবর্জনা এবং বর্জ্য ফেলা হচ্ছে। এর আগে ওই এলাকায় বর্জ্য ফেলে নদীটিকে কার্যত বুজিয়ে ফেলা হয়েছিল। কিছুদিন আগেই স্থানীয় প্রশাসন ওই শাখা নদীটিকে পরিষ্কার পরিচ্ছন্ন করে কিছুটা স্বাভাবিক অবস্থাই ফিরিয়ে আনে। পরবর্তীতে ওই এলাকায়  ময়লা আবর্জনা এবং বর্জ্য ফেলার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে স্থানীয় প্রশাসন। এরপর সেখানে একটি বোর্ড লাগিয়ে দেওয়া হয় এবং বোর্ডে স্পষ্টভাবে লেখা হয় ‘এই এলাকায় ময়লা আবর্জনা ও বর্জ্য পদার্থ ফেলা সম্পূর্ণ নিষিদ্ধ, কেউ তা করলে ১০ হাজার টাকা জরিমানা করা হবে।’ কিন্তু সেই নিষেধাজ্ঞা মানছেন না স্থানীয় বাসিন্দারা। আগের মতই ফেলা হচ্ছে বর্জ্য। ঠুটিয়া ব্রিজের নীচে ফের জমতে শুরু করেছে বর্জ্যের স্তূপ। 

    স্থানীয় পরিবেশবিদ শুকচাঁদ মণ্ডল বলেন, যা দেখছি তাতে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। এভাবে নিত্যদিন ময়লা আবর্জনা ও বর্জ্যের স্তূপ নদীর তীর এবং মাঝে ফেলে দিয়ে নদীটিকে মেরে ফেলা হচ্ছে। যা মোটেই কাম্য নয়। নদীর বাস্তুতন্ত্রে এর প্রভাব পড়ছে। কালিয়াচক-১ পঞ্চায়েতের প্রধান  দোয়েল সাহা বলেন, আমাদের এলাকায় সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট রয়েছে। সেখানেই বর্জ্য ফেলার জন্য সকলকে বলা হয়েছে। কিন্তু এরপরেও স্থানীয় প্রশাসনের নজর এড়িয়ে বর্জ্য ও ময়লা আবর্জনা ব্রিজের নীচে নদীতে ফেলা হচ্ছে। কারা এসব করছে, খোঁজখবর নিয়ে আমরা দ্রুত পদক্ষেপ নেব। 

    কালিয়াচক-১ বিডিও সত্যজিৎ হালদার বলেন, বিষয়টি জানতাম না। এনিয়ে খোঁজখবর নেব। কালিয়াচক বাজার কমিটির সদস্য আব্দুর রাজ্জাক বলেন, আমরা প্রতিটি ব্যবসায়ীকে এনিয়ে সতর্ক করেছি। এরপরেই যদি কেউ এই অনৈতিক কাজ করে তবে তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে।
  • Link to this news (বর্তমান)