• ৯টি মার্কেট কমপ্লেক্সে স্টল বন্ধ রেখে ২২ লক্ষ ভাড়া বকেয়া
    বর্তমান | ১৪ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, গঙ্গারামপুর: দক্ষিণ দিনাজপুর জেলায় রয়েছে ন’টি মার্কেট কমপ্লেক্স। সেখানে চুক্তির ভিত্তিতে স্টল বিলি করা হলেও অধিকাংশই দীর্ঘদিন বন্ধ। এত বছরে স্টল ভাড়া বাবদ লক্ষ লক্ষ টাকা। ব্যবসায়ীরা সেই টাকা না মেটানোয় সরকারি কোষাগারের বিপুল ক্ষতি। এদিকে নোটিস সাঁটিয়ে দায় সেরেছে কর্তৃপক্ষ। জেলা পরিষদের নতুন বোর্ডের সময়সীমা এক বছর হতে চললেও এই ব্যাপারে কড়া অবস্থান নিতে পারেনি বলেই অভিযোগ।

    কর্মসংস্থান ও নিজস্ব আয় বৃদ্ধিতে কয়েক বছর আগে জেলা পরিষদ জেলায় নয় জায়গায় মার্কেট কমপ্লেক্স তৈরি করে। কুশমণ্ডি ওল্ড মার্কেট, কুমারগঞ্জ মার্কেট, করদহ মার্কেট, হিলি বালুপাড়া ট্রাক টার্মিনার্স মার্কেট, পতিরাম মার্কেট, কুশমণ্ডি নতুন মার্কেট, মহিপাল মার্কেট, গঙ্গারামপুর মার্কেট এবং হরিরামপুর মার্কেট কমপ্লেক্সের চুক্তির ভিত্তিতে ব্যবসায়ীদের স্টল দেওয়া হয়েছিল। ন’টি মার্কেট কমপ্লেক্সে স্টলের বকেয়া ভাড়ার পরিমাণ প্রায় ২২ লক্ষ টাকা। মাসিক ২০০ টাকা থেকে ৩০০ টাকার মধ্যে দোকান ভাড়া হলেও প্রত্যেকটি মার্কেটে এত বছরে কয়েক লক্ষ টাকা বকেয়া রয়েছে। একাধিকবার ব্যবসায়ীদের স্টলের সামনে গিয়ে নোটিস সাঁটিয়ে দেওয়া হয়।  জেলাপরিষদের কর্মীরা ঠিকভাবে ভাড়া আদায় করতে না পারায় পুরো সিস্টেমটাই অনলাইনে করে দেওয়া হয়। কিন্তু তাতেও ব্যবসায়ীরা ভাড়া মেটাননি। 

    ভাড়া দেওয়া বন্ধ করে অনেক ব্যবসায়ী সরকারি স্টল দখল করে রয়েছে। সরকারি মার্কেটে গজিয়ে উঠেছে রাজনৈতিক দলের কার্যালয়। সেই স্টল দখলমুক্ত করে নতুন করে যুবদের মধ্যে বিলির দাবি উঠেছে। জেলা বিজেপির সভাপতি স্বরূপ চৌধুরী বলেন, ‘প্রকৃত ব্যবসায়ীরা স্টল পাননি। এই বোর্ড জেলার মানুষের জন্য কাজ করতে চায় না, তা প্রমাণিত সত্য। এর জবাবে জেলা পরিষদের সহ সভাধিপতি অম্বরীশ সরকার বলেন, জেলা পরিষদের মার্কেট থেকে আয় বন্ধ হয়ে রয়েছে। আমরা পরিদর্শন করেছি। যারা ভাড়া বন্ধ রেখেছে, দোকানও খুলছে না, তাদের শোকজ করব। জেলা পরিষদের আইন অনুযায়ী ব্যবসায়ীদের চুক্তি বাতিল করে নতুন ব্যবসায়ীদের স্টল দেওয়া হবে।

    এই ব্যাপারে অতিরিক্ত জেলা শাসক (জেলা পরিষদ) নবীনকুমার চন্দ্র বলেন, জেলাপরিষদের মার্কেটের স্টলের ভাড়া দীর্ঘদিন ধরে বকেয়া পড়ে রয়েছে। স্টল বন্ধ করে রাখা ব্যবসায়ীদের তিনমাস আগেই নোটিস ধরিয়েছি। ভাড়া না মেটালে এবং স্টল না খুললে চুক্তি বাতিল করে দেওয়া হবে। 
  • Link to this news (বর্তমান)