• বন্ধ মিউজিয়াম, ডিয়ার পার্ক, ক্ষুব্ধ পর্যটন মহল
    বর্তমান | ১৪ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: লাটাগুড়িতে বন্ধ মিউজিয়াম ও ডিয়ার পার্ক। সংস্কারের কাজ চলছে মূর্তি সেতুর। ফলে এখানে যাঁরা বেড়াতে যাচ্ছেন, তাঁদের বিনোদনের জন্য তেমন কিছু না থাকায় হতাশ হচ্ছেন অনেকেই। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ লাটাগুড়ির পর্যটন ব্যবসায়ীরাও। তাঁদের বক্তব্য, এখানে যে মিউজিয়াম ছিল, সেখানে বন্যপ্রাণীর উপর অডিও ভিস্যুয়াল তথ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা ছিল একসময়। তাছাড়া লাটাগুড়ি টিকিট কাউন্টারের পাশেই ছিল ডিয়ার পার্ক। ওই পার্কে হরিণদের নিজে হাতে খেতে দেওয়া যেত। এতে দারুণ খুশি হতো শিশুরা। কিন্তু, এখন সেসব নেই। তাছাড়া মূর্তি ব্রিজ দুর্দান্ত ভিউ পয়েন্ট। কিন্তু, দীর্ঘদিন ধরে ওই ব্রিজের কাজ চলছে। ফলে সেখানেও যেতে পারছেন না পর্যটকরা। 

    লাটাগুড়ি রিসর্ট ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক দিব্যেন্দু দেব বলেন, লাটাগুড়িতে আসা পর্যটকদের বিনোদনের জন্য ব্যবস্থা করা উচিত প্রশাসনের। এ ব্যাপারে বনদপ্তরকে বারবার বলা হয়েছে। আমরা চাই, পুজোর আগেই যেন লাটাগুড়ি নিয়ে ভাবা হয়। না হলে পর্যটনে প্রভাব পড়বে। 

    উত্তরবঙ্গের চিফ কনজারভেটর অব ফরেস্ট (ওয়াইল্ড লাইফ) ভাস্কর জে ভি বলেন, মিউজিয়ামটি সংস্কার করে চালুর চেষ্টা চলছে। অসুস্থ হরিণদের এনে চিকিৎসার জন্য লাটাগুড়ি টিকিট কাউন্টারের পাশে রাখা হতো। কিন্তু, সুস্থ হয়ে গেলে হরিণ তো আবার জঙ্গলে ছেড়ে দিতেই হবে। জু অথরিটির অনুমতি ছাড়া কোথাও ডিয়ার পার্ক করা যাবে না। 

    এদিকে, লাটাগুড়ি জিপসি ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সমীর দেবের অভিযোগ, পর্যটকের চাহিদা থাকা সত্ত্বেও অনেক সময় গাইড থাকে না। ফলে মার খায় জিপসি সাফারি। গাইডের সংখ্যা বাড়ানোর জন্য বনদপ্তরকে বলা হয়েছে। 

    জলপাইগুড়ির ডিএফও (টেরিটোরিয়াল) বিকাশ ভি বলেন, জঙ্গলের উপর এমনিতেই যা চাপ আছে, তাতে জিপসির সংখ্যা বৃদ্ধির অনুমতি দেওয়ার প্রশ্নই ওঠে না। লাটাগুড়িতে বেড়াতে আসা পর্যটকদের জন্য মোরাঘাট জঙ্গলের গোঁসাইহাটে থাকা ইকো পার্কটি সংস্কারের চেষ্টা চলছে। একইসঙ্গে ছাওয়াফেলি বনবস্তিতে জিপসি সাফারির একটি ড্রপ পয়েন্ট করা যায় কি না দেখছি। সেখানে পর্যটকরা বনবস্তির বাসিন্দাদের তৈরি হস্তশিল্প দেখার ও কেনার সুযোগ পাবেন। এতে পর্যটকদের যেমন ভালো লাগবে, তেমনই বনবস্তির বাসিন্দাদেরও কিছুটা আয় হবে।
  • Link to this news (বর্তমান)