• আর জি কর কাণ্ডে লালবাজারের উদ্যোগ, ধর্ষণ, না গণধর্ষণ? ধন্দ কাটাতে হচ্ছে ডিএনএ টেস্ট, নমুনা গেল ফরেন্সিকে
    বর্তমান | ১৪ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধর্ষণ, না গণধর্ষণ? আর জি কর কাণ্ডে এই প্রশ্নটাই এখন নাগরিক সমাজে ঘুরছে। কারণ, আম জনতার বেশিরভাগই বিশ্বাস করছেন না যে ধৃত সিভিক ভলান্টিয়ার একাই এই ধর্ষণ করতে পারে বলে। তাই আদালতগ্রাহ্য অকাট্য প্রমাণই চাই গোয়েন্দাদের। ওই সেমিনার রুমে বা ঘটনাস্থলে সিসিটিভি ক্যামেরা নেই। বেঁচে নেই ওই তরুণীও। এখনও পর্যন্ত খোঁজ মেলেনি কোনও প্রত্যক্ষদর্শীর। ফলে এই রহস্যের একমাত্র কিনারা হতে পারে ডিএনএ টেস্টের মাধ্যমে।

    লালবাজার সূত্রের খবর, মঙ্গলবার সকালেই কলকাতা পুলিসের সিটের গোয়েন্দারা ডিএনএ টেস্টের জন্য নমুনা ফরেন্সিক বিশেষজ্ঞদের কাছে পাঠিয়েছেন। এই রিপোর্ট হাতে এলেই জলের মতো পরিষ্কার হয়ে যাবে, সিভিক সঞ্জয় রায় একাই ধর্ষণ করেছে, নাকি আরও কেউ জড়িত এই নৃশংস ঘটনায়। 

    কীভাবে হবে ডিএনএ টেস্ট? গোয়েন্দাদের এক সূত্র জানাচ্ছে, ময়নাতদন্তের সময় তরুণীর যৌনাঙ্গের ‘সোয়াপ’ সংগ্রহ করা হয়েছে। পাশাপাশি সেই রাতে ধৃত সিভিকের পোশাক, সেমিনার রুমের সোফায় বিছানো চাদর প্রভৃতি সবই ডিএনএ টেস্টের জন্য পাঠানো হয়েছে। এই টেস্ট রিপোর্টে যদি একাধিক ব্যক্তির বীর্যের উপস্থিতি মেলে, তবে প্রমাণ হবে যে ধর্ষণের ঘটনায় সঞ্জয়ের সঙ্গে অন্য ব্যক্তি বা ব্যক্তিরাও জড়িত ছিল। সেক্ষেত্রে বদলে যাবে তদন্তের অভিমুখ ও  গতিপ্রকৃতি। 

    ফরেন্সিক বিশেষজ্ঞদের দেওয়া এই ডিএনএ টেস্টের রিপোর্ট বিজ্ঞানসম্মত এবং সারা দেশের সমস্ত আদালতেই তা প্রমাণ হিসেবে গ্রাহ্য। ফলে এই রিপোর্ট পাওয়ার পরই আর জি কর কাণ্ডে মহিলা ডাক্তারের উপর পাশবিক নির্যাতন রহস্যের পুরোপুরি কিনারা সম্ভব। 

           
  • Link to this news (বর্তমান)