• পড়ুয়া শূন্য ‘সাহেবের স্কুল’ এখন পরিত্যক্ত, ঢাকা পড়েছে আগাছায়
    বর্তমান | ১৪ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: এক সময় কচিকাঁচাদের কোলাহলে গমগম করত পাড়া। সকালে এবং বিকেলে ভিড় লেগে থাকত স্কুলের বাইরে। কিন্তু বর্তমানে পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে গড়িয়ার বোড়ালের দক্ষিণ শ্রীপুর এফপি স্কুল। কারণ এখন কোনও ছাত্র-ছাত্রী নেই। ক্লাস ঘর তালা বন্ধ। আগাছা এবং জঙ্গলে ভরে গিয়েছে মাঠ। তিনজন শিক্ষিকা রোজ এসে স্কুল খোলেন। কিছুক্ষণ থেকে চলে যান। কলকাতা লাগোয়া রাজপুর-সোনারপুর পুরসভার ৩২ নম্বর ওয়ার্ডের অন্তর্গত এই স্কুলের এমন অবস্থায় হতাশ স্থানীয় বাসিন্দারা। তাঁরা চাইছেন, এই স্কুলে পড়ুয়া ভর্তি করার ব্যবস্থা করুক সরকার। 

    এক ডাকে সবাই এই প্রাথমিক বিদ্যালয়কে ‘সাহেবের স্কুল’ বলে চেনে। কারণ ব্রিটিশ আমলে তৈরি হয়েছিল এটি। একসময় আশপাশ এলাকার প্রায় সব মানুষ বুনিয়াদি শিক্ষা এই স্কুল থেকেই নিয়েছিলেন। কিন্তু বর্তমান পরিস্থিতি দেখে অবাক হচ্ছেন সবাই। জানা গিয়েছে, করোনা পর্বের আগে দেড়শোরও বেশি পড়ুয়া ছিল এই স্কুলে। কিন্তু ক্রমে সংখ্যা কমতে কমতে একশোর নীচে নেমে আসে। প্রধান শিক্ষিকা অনিতা সরকার বলেন, করোনার পর হু হু করে কমে যায় পড়ুয়ারা সংখ্যা। গতবার পর্যন্ত ১১ জন ছিল। কিন্তু এবার নতুন করে কেউ ভর্তি তো হয়নি, উল্টে যারা পড়ছিল তাদের অনেকেই টিসি নিয়ে অন্য স্কুলে চলে গিয়েছে। এতদিন মিড ডে মিলের জন্য একজন রাঁধুনি ছিলেন। তাঁকেও এবছর অন্য স্কুলে বদলি করা হয়েছে। 

    কেন এই অবস্থা? স্থানীয় বাসিন্দারা বলছেন, এই এলাকায় এখন একাধিক বেসরকারি, সরকারি হাইস্কুল হয়ে গিয়েছে। অভিভাবকরা তাঁদের সন্তানদের সেখানেই পড়াশোনা করানোর দিকে ঝুঁকছেন। কিন্তু এই প্রাথমিক বিদ্যালয় একেবারে পড়ুয়া শূন্য হয়ে যাবে সেকথা ভাবতে পারছেন না কেউই। স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি তথা ওয়ার্ডের কাউন্সিলার বরুণ সরকার বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এক সময়ের জনপ্রিয় এই স্কুলের এমন হাল হবে ভাবা যায়নি।
  • Link to this news (বর্তমান)