• ৭৭ তম নাকি ৭৮তম স্বাধীনতা দিবস এবার উদযাপন করছে দেশ? দূর করুন বিভ্রান্তি
    আজ তক | ১৪ আগস্ট ২০২৪
  •  Independence Day: প্রতি বছর ১৫ অগাস্ট ভারত তার স্বাধীনতা উদযাপন করে। এই দিনে আমাদের দেশের বীর মুক্তিযোদ্ধারা ব্রিটিশ শাসন থেকে দেশকে মুক্ত করেছিলেন। তবে, আমাদের স্বাধীনতার পর কত বছর কেটে গেছে এবং এই বছর আমরা স্বাধীনতার কোন বার্ষিকী উদযাপন করছি তা নিয়ে লোকেরা প্রায়শই বিভ্রান্ত হয়। চলুন সেই বিভ্রান্তি দূর করা যাক। 

    ৭৭তম না ৭৮তম... ভারত কোন বার্ষিকী উদযাপন করছে?
    আমরা সবাই জানি যে ভারত ব্রিটিশদের কাছ থেকে ১৫ অগাস্ট, ১৯৪৭ সালে স্বাধীনতা লাভ করে। এমতাবস্থায় এই ১৫ অগাস্ট দেশ স্বাধীন হওয়ার ৭৭ বছর পূর্ণ করছে। কিন্তু সে অনুযায়ী এই ১৫ অগাস্ট দেশের ৭৮তম স্বাধীনতা দিবস। 

    এ বছরের স্বাধীনতার থিম কী?
    এই বছর, ২০২৪ সালের ১৫ অগাস্ট পালিত হওয়া স্বাধীনতা দিবসের থিম হল 'বিকশিত  ভারত'। এই থিমের লক্ষ্য হল ২০৪৭ সালের মধ্যে ভারতকে একটি উন্নত দেশে পরিণত করা, ২০৪৭ সালে দেশের স্বাধীনতার ১০০ বছর পূর্ণ হবে। 

    জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মুর্মু
    রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ৭৮তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে বুধবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন। রাষ্ট্রপতি ভবনের তরফে এই তথ্য জানানো হয়েছে। এই ভাষণ সন্ধ্যা ৭টা থেকে অল ইন্ডিয়া রেডিওর সমগ্র জাতীয় নেটওয়ার্কে এবং দূরদর্শনের সমস্ত চ্যানেলে হিন্দিতে সম্প্রচার করা হবে, এরপর ইংরেজি সংস্করণটিও সম্প্রচার করা হবে। রাষ্ট্রপতির ভাষণ  দূরদর্শনে হিন্দি এবং ইংরেজিতে সম্প্রচার করা হবে, তারপরে এটি দূরদর্শনের আঞ্চলিক চ্যানেলগুলি আঞ্চলিক ভাষায় সম্প্রচার করবে। 

    বিশেষ অতিথি থাকবেন লাখপতি দিদি
    লাল কেল্লায় আয়োজিত ৭৮তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এবার বিশেষ অতিথি হিসেবে পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠানের প্রায় ৪০০ নারী প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছে। গ্রামীণ উন্নয়ন মন্ত্রকের আধিকারিকদের মতে, প্রায় ৪৫ জন 'লাখপতি দিদি' এবং প্রায় ৩০ জল 'ড্রোন দিদি'কেও স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বিশেষ অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে। 'নমো ড্রোন দিদি' এবং 'লখপতি দিদি' প্রকল্পগুলি গ্রামীণ এলাকায় মহিলাদের মধ্যে অর্থনৈতিক ক্ষমতায়ন এবং আর্থিক স্বায়ত্তশাসনের প্রচারের জন্য সরকারের গুরুত্বপূর্ণ উদ্যোগগুলির মধ্যে একটি।

    দিল্লি দুর্গে রূপান্তরিত 
    স্বাধীনতা দিবস উদযাপনের আগে দিল্লি পুলিশ জাতীয় রাজধানীতে নিরাপত্তা জোরদার করেছে এবং ৩,০০০ এরও বেশি ট্রাফিক পুলিশ অফিসার, ১০,০০০ এরও বেশি পুলিশ কর্মী মোতায়েন করেছে এবং সেইসঙ্গে AI-ভিত্তিক মুখের স্বীকৃতি সহ ৭০০ ক্যামেরা স্থাপন করেছে। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর, রেলস্টেশন, বাসস্ট্যান্ড, মল এবং বাজার সহ বিভিন্ন স্পর্শকাতর স্থানে অতিরিক্ত পুলিশ কর্মী ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।  দিল্লিতে স্বাধীনতা দিবস উপলক্ষে ট্র্যাফিক নিয়ন্ত্রণের জন্য ৩,০০০ এরও বেশি ট্রাফিক পুলিশ কর্মী মোতায়েন করা হচ্ছে। তাঁদের  জাতীয় রাজধানীর প্রধান মোড়ে এবং লাল কেল্লার সঙ্গে সংযোগকারী রাস্তাগুলিতে মোতায়েন করা হচ্ছে। 
     
  • Link to this news (আজ তক)