• বজ্রবিদ্যুৎ-সহ টানা ঝড়বৃষ্টি চলবে, ১৫ অগাস্টে কোন জেলায় কেমন আবহাওয়া?
    আজ তক | ১৪ আগস্ট ২০২৪
  • বৃহস্পতিবার স্বাধীনতা দিবস। আর হাওয়া অফিস বলছে এই দিন রাজ্যে বৃষ্টির মাত্রা বাড়বে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে, এমনটাই বলছে আলিপুর আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে অধিকাংশ জেলাতেই। সপ্তাহান্তে কেমন থাকবে বাংলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক।

    যা বলছে হাওয়া অফিস
    আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমলেও আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে।  ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ অক্ষরেখা উপস্থিতির সঙ্গে মৌসুমি অক্ষরেখার অনুকূল অবস্থানের জেরে বৃষ্টি বাড়বে। দক্ষিণ বাংলাদেশ ও সংলগ্ন এলাকার উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। রাজস্থান থেকে বিস্তৃত একটি নিম্নচাপ অক্ষরেখা দক্ষিণবঙ্গের উপর দিয়ে গিয়েছে। মৌসুমি অক্ষরেখাও দক্ষিণবঙ্গের উপর অবস্থান করছে। আবহাওয়া দপ্তর তাদের পূর্বাভাসে জানিয়েছে, আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে সাধারণভাবে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি হবে। এই সময়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, বাঁকুড়া ও ঝাড়গ্রাম জেলার কোনও কোনও অংশে। উত্তরবঙ্গে সাধারণভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি চলবে। তবে ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং ও আলিপুরদুয়ার জেলার কোনও কোনও জায়গায়। এই বৃষ্টিতে নিচু এলাকা সাময়িকভাবে জলমগ্ন হওয়া, যানজট ও দৃশ্যমান্যতা কমে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর।  

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    বুধবার সবকটি জেলায় বজ্রবিদ্যুতের সঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এরমধ্যে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা  উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের দিন দক্ষিণবঙ্গের  সবকটি জেলায় বজ্রবিদ্যুতের সঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে হাওড়া। এরমধ্যে বেশি বৃষ্টি হবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে। শুক্রবার ভারী বৃষ্টি হতে পারে হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়়গ্রাম ও বাঁকুড়ায়। দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলায় আগামী ১৭ অগাস্ট পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে৷

    উত্তরবঙ্গের আবহাওয়া
    উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা তুলনামূলক কম। যদিও কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারের দু’ একটি অংশে ভারী বৃষ্টিপাত হতে পারে। বুধবার বজ্রবিদ্যুত-সহ বৃষ্টির  পূর্বাভাস দেওয়া হয়েছে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায়। এদিন আপাতত কোনও জেলাতেই ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। বৃহস্পতিবার সবকটি জেলাতেই বজ্রবিদ্যুত-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় সাধারণভাবে মেঘলা আকাশ। হাল্কা থেকে মাঝারি বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের দিন কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (আজ তক)