• দিল্লি থেকে এল গোয়েন্দাদের বিশেষ দল, আরজি কর কাণ্ডে আজ থেকেই ঝাঁপাচ্ছে CBI
    হিন্দুস্তান টাইমস | ১৪ আগস্ট ২০২৪
  • কলকাতার আর জি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার তদন্তভার মঙ্গলবারই সিবিআইয়ের হাতে তুলে দিয়েছে কলকাতা হাইকোর্ট। বিচারপতির নির্দেশে বেনজিরভাবে আদালত কক্ষেই শুরু হয়েছিল তদন্তপ্রক্রিয়া হস্তান্তরের প্রক্রিয়া। তার পর রাত পোহাতে না পোহাতে দিল্লি থেকে ছুটে এলেন সিবিআইয়ের আধিকারিকদের একটি দল। বুধবার সকালেই কলকাতা পৌঁছে গিয়েছেন তাঁরা। দলে ফরেন্সিক বিশেষজ্ঞরাও রয়েছেন বলে জানা গিয়েছে।

    বুধবার সকালে সিবিআইয়ের বেশ কয়েকজন আধিকারিক বিমানে দিল্লি থেকে দমদম নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছন। তার মধ্যে রয়েছেন সিবিআইয়ের এক পদস্থ আধিকারিক। রয়েছেন কয়েকজন ফরেন্সিক বিশেষজ্ঞও। কলকাতা পৌঁছে নিউ টাউনের বিএসএফ ক্যাম্প ও সিজিও কমপ্লেক্সে বিশ্রাম নিচ্ছেন তাঁরা। আদালতের নির্দেশ অনুসারে বুধবার সকাল ১০টার মধ্যে গোটা তদন্তপ্রক্রিয়ার ভার রাজ্য পুলিশের হাত থেকে বুঝে নেবে সিবিআই। এদিনই অভিযুক্ত সঞ্জয় রায়কে হেফাজতে নিতে চলেছে তারা।

    মঙ্গলবার ব্যতিক্রমীভাবে এক দিনের শুনানিতে আরজি কর কাণ্ডের তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেয় কলকাতা হাইকোর্ট। পুলিশি তদন্তে অনাস্থা প্রকাশ করে আদালত জানায়, এই ঘটনার তদন্তে আর দেরি হলে তথ্যপ্রমাণ নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। ব্যতিক্রমীভাবে আদালতের ভিতরেই রাজ্য পুলিশের আধিকারিককে কেস ডায়েরি সিবিআইয়ের আধিকারিকের হাতে তুলে দিতে নির্দেশ দেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। বুধবার সকাল ১০টার মধ্যে গোটা তদন্তপ্রক্রিয়া সিবিআইকে হস্তান্তর করতে হবে বলে নির্দেশ দেন তিনি। এর পরই টালা থানায় পৌঁছে যান সিবিআইয়ের আধিকারিকরা। সেখান থেকে মামলার FIRসহ যাবতীয় প্রয়োজনীয় নথি সংগ্রহ করেন তাঁরা। কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার ১ মুরলিধর শর্মা জানিয়েছেন, মহামান্য আদালতের নির্দেশে আমরা তদন্তপ্রক্রিয়া সিবিআইকে হস্তান্তর করছি। আমরা সিবিআইকে সাধ্যমতো সহযোগিতা করব।

    গত শুক্রবার সকালে আরজি কর মেডিক্যাল কলেজের এমারজেন্সি বিল্ডিংয়ের চার তলার সেমিনার হলে উদ্ধার হয় স্নাতকোত্তর পাঠরত মহিলা চিকিৎসকের অর্ধনগ্ন দেহ। ঘটনার তদন্তে নেমে সঞ্জয় রায় নামে এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতার করে পুলিশ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)