• বাম আমলের সব গণধর্ষণ ও ধর্ষণের প্রতিবাদ! ঘটনাস্থলগুলিতে ধরনা, পালটা কর্মসূচি তৃণমূলের
    প্রতিদিন | ১৪ আগস্ট ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: আর জি কর কাণ্ডে উত্তাল রাজ্য। সেই আবহে বড় ঘোষণা করল শাসক দল তৃণমূল। তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় আজ বৃহস্পতিবার মহিলাদের রাত দখলের ডাক দেওয়া হয়েছে। শাসক দলের অভিযোগ, সেই মিছিলের ডাকের নেপথ্যে রয়েছে বাম সর্মথিত সংগঠনগুলি। সেই আবহে, বামফ্রন্ট আমলে যেখানে যেখানে গণধর্ষণ এবং ধর্ষণের ঘটনা ঘটেছে, সেই সব এলাকায় পর্যায়ক্রমে বিক্ষোভের কর্মসূচির ঘোষণা করলেন প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ। অভিযুক্তদের শাস্তির দাবিতে এই বিক্ষোভ চলবে বলে জানিয়েছেন তিনি।

    বাম আমলে চিকিৎসক অনিতা দেওয়ান ধর্ষণ ও খুনের দোষীদের শাস্তির দাবিতে মানিকতলার মুন্সী পাড়ায় দেওয়ান বাড়ির সামনে ধর্নায় বসে তৃণমূল। বৃহস্পতিবার সেই ধরনা থেকে এই কর্মসূচি ঘোষণা করল শাসক দল। ধরনায় ছিলেন দলের প্রাক্তন সাংসদ কুণাল ঘোষ, মনিকতলার বিধায়ক সুপ্তি পাণ্ডে, এলাকার তথা ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শুক্লা ভোর, কাউন্সিলর ও আর জি করের প্রাক্তনী মীনাক্ষী গঙ্গোপাধ্যায়, কাউন্সিলর অরূপ চক্রবর্তী, অয়ন চক্রবর্তীরা। কুণাল বলেন, “বাম আমলে বানতলায় এই ডাক্তার অনিতা দেওয়ানকে তাঁর সহযোগী এক মহিলা-সহ ধর্ষণ করে খুন করে। সিপিএম আমলে কয়েকজনকে বাজার থেকে ধরে এনে দোষী দেখানো হয়। জ্যোতিবাবু বলেছিলেন, ওরকম তো কতই হয়। এই অনিতা দেওয়ান একটা যন্ত্রণার নাম। আমরা আসল দোষীদের সাজা চাই।”

    পাশাপাশি, আর জি করের মূল দোষীদের শাস্তির দাবিতেও সরব হয়েছেন তিনি। কুণাল বলেন, “আর জি করের ঘটনায় মূল দোষীদের সাজা হোক, সে যত বড় প্রভাবশালী হোক সাজা পাক। ঘটনার প্রতিবাদ হোক। মুখ্যমন্ত্রী ও অভিষেক নিজে প্রতিবাদ করেছেন। কিন্তু এটা নিয়ে সিপিএম, বিজেপি রাজনীতি করতে নেমে পড়েছে।” 

    বাম আমলে বিভিন্ন আন্দোলনের উপর সিপিএমের অত্য়াচারের বিষয় তুলে ধরেন তিনি। অভিযোগ করে তিনি বলেন “বাম আমলে এখানে আন্দোলন করলে সিপিএম লাঠিপেটা করত। বিজন সেতুর উপর দাঁড়িয়ে সন্ন্যাসী খুন করেছিল। সেই লোকগুলো আজ আন্দোলন করতে যাচ্ছেন, রাত জাগতে যাচ্ছে। সিপিএম, বিজেপি নিজেদের হারিয়ে যাওয়া ভোট এইভাবে ফেরানোর চেষ্টা করছে। মুখ্যমন্ত্রী সন্ধ্যায় বেহালা থেকে বলবেন। সেদিকে নজর রাখুন। তাঁর কথা মতো আমরা আগামীদিনে চলব।”

    পাশাপাশি আর জি করের চিকিৎসকদের পাশে থেকে চিকিৎসা পরিষেবা ঠিক স্বাভাবিক করার অনুরোধ করেন। তিনি ডাক্তারদের রাজনীতির পাতা ফাঁদে পা দেওয়া থেকে সর্তকস করেন। তাঁর কথায়, “আর জি করের প্রতিবাদ হচ্ছে হবে। কিন্তু কর্মবিরতি করবেন না। কী করছেন আপনারা কাদের কথায় করছেন? এত মানুষ আসছেন চিকিৎসার জন্য। ফিরে যাচ্ছেন, মারা যাচ্ছেন। আমরা বলেছি আসল দোষীকে ধরুন সাজা দিন। এই মানুষগুলোকে শাস্তি দিচ্ছেন কেন? রাজনীতির পাতা ফাঁদে পা দেবেন না।”
  • Link to this news (প্রতিদিন)