• মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বেরিয়ে এল সমাধানসূত্র, রেল রোকো স্থগিত কুড়মিদের
    হিন্দুস্তান টাইমস | ১৪ আগস্ট ২০২৪
  • নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করার পরই ‘‌রেল রোকো’‌ কর্মসূচি থেকে সরে এল কুড়মি সমাজ। আদিবাসী কুড়মি সমাজ জাতিসত্তার দাবির আন্দোলনে থাকবে বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জানিয়ে দিয়েছেন আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিতপ্রসাদ মাহাতো। মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই বহু কাজ করেছেন কুড়মি সমাজের জন্য। সে কথাও তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী। তবে আরও কাজ হবে বলেও জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অজিতপ্রসাদ–সহ জঙ্গলমহলের চার জেলা—পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামের আদিবাসী কুড়মি সমাজের ১৮জন প্রতিনিধির সঙ্গে নবান্নে আলোচনায় বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অজিতপ্রসাদকে মঙ্গলবার উত্তরীয় পরিয়ে সংবর্ধনাও দেন তিনি।

    ২০২৪ সালের লোকসভা নির্বাচনে জঙ্গলমহলে ভাল ফল করেছে তৃণমূল কংগ্রেস। এই ফলের পর থেকেই সেখানে নানা উন্নয়নের কাজ শুরু হয়েছে। যা আগেও চলছিল। এই পরিস্থিতিতে কুড়মি নেতাদের ডেকে পাঠান বাংলার মুখ্যমন্ত্রী। তাঁদের সঙ্গে কথা বলে দাবি জানতে চান। সব শুনে আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে সূত্রের খবর, কুড়মি নেতাদের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ওই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্য পুলিশের ডিজি এবং মুখ্যসচিব। একঘন্টা বৈঠক হয় কুড়মি নেতাদের সঙ্গে। তার পরে ২০ মিনিট অজিতপ্রসাদের সঙ্গে একান্তে কথা বলেন মুখ্যমন্ত্রী।

    এদিকে অজিতপ্রসাদকে কুড়মি উন্নয়ন পর্ষদে যুক্ত হতে প্রস্তাব দেওয়া হয়। যদিও তিনি কোনও সরকারি পদ নিতে চাননি। অজিতপ্রসাদ মুখ্যমন্ত্রীকে জানান, কুড়মিদের জাতিসত্তার দাবিতে কেউ কিছু করতে পারলে একমাত্র আপনিই পারবেন। মুখ্যমন্ত্রী সে কথা শুনে তাঁর উপর ভরসা রাখতে বলেছেন। এমনকী মুখ্যমন্ত্রী জানান, কুড়মি উন্নয়নে অনেক কাজ হয়েছে। আরও হবে বলে সূত্রের খবর। লোকসভা নির্বাচনে পুরুলিয়া আসনে নির্দল হয়ে কুড়মি প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেনচ কিন্তু হেরে যান। জয়ী হন বিজেপির জ্যোতির্ময় সিং মাহাতো। গত ৯ তারিখ ঝাড়গ্রামে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যোগ দেন বিশ্ব আদিবাসী দিবস অনুষ্ঠানে।

    অন্যদিকে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে বরফ গলে গিয়েছে। তাই আগামী ২০ সেপ্টেম্বর জাতিসত্তার দাবিতে যে রেল রোকো কর্মসূচি ছিল সেটা বাতিল করা হয়েছে। মুখ্যমন্ত্রীর অনুরোধে অজিতপ্রসাদ অবরোধ–আন্দোলন থেকে সরে এলেন। তবে কুড়মিদের একাধিক দাবিগুলির মধ্যে রাজ্য সরকারের পক্ষ থেকে যেগুলি পূরণ করা সম্ভব সেগুলি দ্রুত পূরণে পদক্ষেপ করার অনুরোধ করেন মুখ্যমন্ত্রীকে বলে জানা গিয়েছে। এই বিষয়ে অজিতপ্রসাদ বলেন, ‘‌মুখ্যমন্ত্রীর আন্তরিকতায় আমরা অভিভূত। বৈঠকে খুব খুশি। আলোচনার বিষয়বস্তু কিছু বলব না। অবরোধ আন্দোলনের পরিবর্তে অন্যভাবে আন্দোলন হবে। ঝাড়গ্রামে ২৮ অগস্ট সংগঠনের রাজ্য কমিটির বৈঠকে সেই সিদ্ধান্ত নেওয়া হবে।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)