• মেয়েরা রাতের দখল নাও!পোস্টারে কাস্তের ছবি?আড়ালে সিপিএম? নাকি BJP? সত্যিটা জানুন
    হিন্দুস্তান টাইমস | ১৪ আগস্ট ২০২৪
  • রাতের দখল নেবেন নারীরা। রাজপথে নামবেন নারীরা। এনিয়ে গোটা বাংলা জুড়ে শোরগোল। শুধু নারীরা নন, পুরুষরাও এই প্রতিবাদে শামিল হতে চাইছেন। তবে নানা জনে নানা কটাক্ষও করছেন। অনেকে এই কর্মসূচির পেছনে পর্দার আড়ালে সিপিএম কলকাঠি নাড়ছে বলে কটাক্ষ করছেন। এনিয়ে নানা কথা রটতে শুরু করেছে।

     তবে রিমঝিম সিনহা যিনি প্রথম এই রাত দখলে মেয়েরা এই কর্মসূচির ডাক দিয়েছিলেন তিনি সোশ্য়াল মিডিয়াতেই পুরো বিষয়টি পরিষ্কার করে দিয়েছেন।আসলে নাইট ইস আওয়ার্স, রাত দখল করো মেয়েরা, এই সব পোস্টারে একটা ছবিকে ঘিরে নানা বিতর্ক দানা বাঁধে। সেখানে দেখা যাচ্ছে একটি হাত ধরে রয়েছে কাস্তের মতো কিছু একটাকে। তারপরই শোরগোল পড়ে যায়। তবে কি আড়ালে সিপিএম? এই সুযোগে রাজনৈতিক মাটি খুঁজে পাওয়ার জন্য চিরাচরিত ভূমিকা নিল লাল পার্টি?

    আরজিকরে মহিলা চিকিৎসকে খুন, ধর্ষণের প্রতিবাদে এই কর্মসূচি।

    সেই সঙ্গেই শাঁখ বাজানোকে ঘিরে অনেকে আবার দুয়ে দুয়ে এক করতে চাইছেন। তবে কি এর পেছনে হিন্দুত্ববাদীরা রয়েছেন? মানে বিজেপি কি আড়াল থেকে কলকাঠি নাড়ছে? নানা প্রশ্ন ঘুরছে সোশ্য়াল মিডিয়ায়।

    তবে রিমঝিম সিনহা ফেসবুক পোস্টে জানিয়েছেন, 'ছোট থেকে দেখছি বাজ-ঝড় বৃষ্টি হলে শাঁখ বাজে। এটা কেবল হিন্দুত্বের নয়। আর আমি যে পোস্টার পেয়েছি শেয়ার করেছি যারা ধর্মে মুসলমান নারী তারা কেউ কেউ বয়সের কারণে না আসলে দোয়া করবেন। নারীরা যেমন ভাবে পারবেন প্রতিবাদ করবেন।

    হাতে চাঁদ থাকলে কেউ বলছেন সিপিএম, ওটা কাস্তে নয়, ওটা হাতের চাঁদ।

    আর দলীয় রাজনীতি থেকে বড় সমাজ। নারীদের সমস্ত প্রান্তিক লিঙ্গ-যৌনতার পরিচয়ের মানুষের মুক্তি, দলিত মানুষের মুক্তি, শ্রমিক শ্রেণির মুক্তি। জলবায়ু সংকটের আন্দোলন। তাই আমার ডাক অরাজনৈতিক নয়, এটা বিকল্প রাজনীতি, অলটারনেটিভ, সমাজ গঠনের রাজনীতি। সংসদীয় দলীয় দলাদলি নয়। ধন্যবাদ' লিখেছেন রিমঝিম সিনহা।

    তিনি একাধিক ছবি পোস্ট করেছেন সোশ্য়াল মিডিয়ায়। সেখানে শাঁখের ছবিও রয়েছে। লেখা হয়েছে মেয়েরা, রাতের দখল নাও। শঙ্খধ্বনিতে শহর ভরিয়ে দাও। ১৪ অগস্ট ২০২৪, রাত ১১টা ৫৫ মিনিট। সেই সঙ্গে লেখা হয়েছে, যারা জমায়েতে আসতে পারবেন না, নিজের বাড়ি, নিজের পাড়ায় শঙ্খসুরে ভরিয়ে দিন একসাথে। লেখা হয়েছে পোস্টারে। গোটা দেশ তাকিয়ে আছে কতটা সফল হয় নাগরিক সমাজের এই কর্মসূচিকে ঘিরে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)