• মিছিল করে রাত দখল কর্মসূচিতে যোগ দেবেন সোনাগাছির যৌনকর্মীরা ...
    আজকাল | ১৫ আগস্ট ২০২৪
  • বিভাস ভট্টাচার্য  : রাত দখলে যোগ দিচ্ছেন যৌনকর্মীরাও। বুধবার ১৪ আগষ্ট স্বাধীনতা দিবসের প্রাকরাতে সোনাগাছি থেকে যৌনকর্মীরা মিছিল করে যাবেন কলেজ স্কোয়ারে। যোগ দেবেন বাকিদের সঙ্গে।  

    যৌন কর্মীদের সংগঠন দুর্বার মহিলা সমন্বয় কমিটি (ডিএমএসসি)'র সম্পাদক বিশাখা লস্কর জানিয়েছেন, 'দুর্বার-এর সদস্যরা এই মিছিলে যোগ দেবেন। যাওয়া হবে কলেজ স্কোয়ারে। সোনাগাছি থেকে বেরিয়ে মিছিল সেন্ট্রাল অ্যাভিনিউ হয়ে মহাত্মা গান্ধী রোড ধরে যাবে কলেজ স্কোয়ারে।'

    কার্যত আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের মৃত্যুর পর‌ প্রতিবাদ ওঠে কলকাতা-সহ গোটা রাজ্য। ঘটনার পরিপ্রেক্ষিতে সামাজিক মাধ্যমে প্রেসিডেন্সি কলেজের এক প্রাক্তনী রাতে কলকাতায় জমায়েতের আহ্বান জানান। যা মুহূর্তে ভাইরাল হয়। কলকাতায় এই জমায়েতের ডাক দেওয়া হলেও জেলায় জেলায় এই জমায়েতের সমর্থনে এগিয়ে আসেন সাধারণ নাগরিকরা। 

    এমনকী তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায় নিজেও মহিলা আন্দোলনকে সমর্থন জানিয়ে জানিয়েছেন, তিনি নিজে রাত আটটা পর্যন্ত যাদবপুরে ধর্নায় বসবেন।

    এই অবস্থায় এগিয়ে এসে যৌনকর্মীরা জানান, তাঁরাও আছেন এই রাত জমায়েতের আন্দোলনে। ভবিষ্যতে যাতে আর কেউ এই ঘটনার শিকার না হয় সেই দাবির পাশাপাশি দোষী বা দোষীদের কঠোর শাস্তির দাবি তুলে বিশাখা লস্কর বলেন, 'আমরাও মহিলা। মিছিলে সারা ভারত জুড়ে মহিলা বা শিশুদের ওপর যে অত্যাচার হচ্ছে তার বিরুদ্ধে প্রতিবাদ জানানো হবে।' তাঁর কথায়, 'মনে রাখতে হবে যৌন কর্মীরাও কিন্তু মহিলা।'
  • Link to this news (আজকাল)