• স্বাধীনতা দিবসে ভারী বৃষ্টির পূর্বাভাস, চলবে দিন কয়েক
    বর্তমান | ১৫ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী কাল বৃহস্পতিবার স্বাধীনতা দিবস। স্বাধীনতা দিবস উদযাপন পর্বে গোটা রাজ্যে বৃষ্টির মাত্রা বাড়বে। আবহাওয়া দপ্তর আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে বৃহস্পতিবার পর্যন্ত। ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ অক্ষরেখা উপস্থিতির সঙ্গে মৌসুমি অক্ষরেখার অনুকূল অবস্থানের জেরে বৃষ্টি বাড়বে। দক্ষিণ বাংলাদেশ ও সংলগ্ন এলাকার উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। রাজস্থান থেকে বিস্তৃত একটি নিম্নচাপ অক্ষরেখা দক্ষিণবঙ্গের উপর দিয়ে গিয়েছে। মৌসুমি অক্ষরেখাও দক্ষিণবঙ্গের উপর অবস্থান করছে। 

    আবহাওয়া দপ্তর তাদের পূর্বাভাসে জানিয়েছে, আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে সাধারণভাবে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি হবে। এই সময়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, বাঁকুড়া ও ঝাড়গ্রাম জেলার কোনও কোনও অংশে। উত্তরবঙ্গে সাধারণভাবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি চলবে। তবে ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং ও আলিপুরদুয়ার জেলার কোনও কোনও জায়গায়। এই বৃষ্টিতে নিচু এলাকা সাময়িকভাবে জলমগ্ন হওয়া, যানজট ও দৃশ্যমান্যতা কমে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর।  

    জুলাই মাসের শেষ থেকে দক্ষিণবঙ্গে ঘূর্ণাবর্ত-নিম্নচাপ তৈরি হওয়ার প্রবণতা বেড়েছে। মৌসুমি অক্ষরেখার অবস্থানও বেশিরভাগ সময় দক্ষিণবঙ্গের উপর থাকছে। এর জেরে বৃষ্টির পরিমাণ বেড়েছে। তবে বঙ্গোপসাগরে কোনও শক্তিশালী নিম্নচাপ তৈরি হয়ে তা দক্ষিণবঙ্গের উপর আসার মতো পরিস্থিতি এবার সেভাবে হয়নি। এরকম পরিস্থিতি হলে দক্ষিণবঙ্গে দুর্যোগের মাত্রা বাড়বে। নিম্নচাপ জনিত পরিস্থিতি থেকে এখনও পর্যন্ত একবারই দক্ষিণবঙ্গের কিছু এলাকায় বন্যা পরিস্থিতি এবার তৈরি হয়েছিল। তবে ঝাড়খণ্ডে বেশি বৃষ্টি হওয়ার জন্য ডিভিসির বাঁধগুলি থেকে অতিরিক্ত পরিমাণ জল ছাড়ার ফলে মূলত এটা হয়েছিল। একসঙ্গে বেশি জল ছাড়ার মতো পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ডিভিসি নিয়মিতভাবে জল ছাড়ছে। 
  • Link to this news (বর্তমান)