• প্রতিবাদের রাতে বাড়ি ফেরা নিয়ে দুশ্চিন্তা? মুশকিল আসান সোদপুরের অটোচালক দীপঙ্কর
    প্রতিদিন | ১৫ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্য উত্তাল। কলকাতার রাজপথে মিছিল। প্রায় সবার হাতে প্ল্যাকার্ড। স্বাধীনতার রাতে কী এমনই হয়েছিল? হয়তো হয়েছিল। তবে নিঃসন্দেহে সেই মিছিল বা জমায়েত বিক্ষোভের ছিল না। তবে স্বাধীনতার ৭৮ তম বর্ষের আগের রাতে বিক্ষোভের জমায়েত হবে।

    আর জি কর কাণ্ডের প্রতিবাদে রাজপথ নারীদের দখলে নেওয়ার ডাক দিয়েছে বাম মনভাবাপন্ন সংগঠনগুলি। এখন থেকে রাস্তা প্রায় ভরে গিয়েছে। কিন্তু প্রতিবাদ শেষে তাঁরা বাড়ি ফিরবেন কী করে? এই প্রশ্নে বিভ্রান্ত অনেকেই। তাঁদের কাছে যেন ‘ফারিস্তা’ হয়ে এসেছেন সোদপুরের বাসিন্দা দীপঙ্কর সাহা। প্রতিবাদকে সর্মথন করে নারীদের পাশে দাঁড়াতে নিজের অটো করে, কোনও ভাড়া না নিয়ে নিরাপদে বাড়ি পৌঁছে দেওয়ার দায়িত্ব নেবেন তিনি।

    দীপঙ্কর ছয় বছর ধরে সোদপুর -ডানলপ রুটে অটো চালান। সোদপুর ১৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা শুনেছেন আর জি কর কাণ্ডের প্রতিবাদে পথে নামবেন নারীরা। কিন্তু তাঁদের বাড়ি ফেরা নিয়ে সমস্যা দেখা দিয়েছে তাও তাঁর অজানা নয়। কিছু করা যায় কি না? ভাবতেই নিজের অটো করে যতজনকে পারবে বাড়িতে পৌঁছিয়ে দেওয়ার ভাবনা আসে মাথায়। তবে নেবেন না এক টাকাও। তাঁর দাবি, বিপদে পড়লেই নারীরা যেন তাঁকে ফোন করেন। তিনি অটো পরিষেবায় বদ্ধপরিকর থাকবেন।

    সমস্যার কথা জানতে পেরে সোশাল মিডিয়ায় একটি পোস্ট করেন তিনি । সেখানে নিজের এই সিদ্ধান্তের কথা জানান দীপঙ্কর। তার পরই তার কাছে এসেছে প্রচুর ফোন। সবাইকেই তিনি আশ্বস্ত করেছেন রাত্রিকালীন পরিষেবায় প্রত্যেক নারীকে সুরক্ষিত বাড়িতে পৌঁছে দেবেন। সমাজে সবাই ‘সঞ্জয়’ নয়। অনেক ‘দীপঙ্কর’রাও থাকেন।
  • Link to this news (প্রতিদিন)