• RG Kar কাণ্ড LIVE UPDATE: ‘কোন অ্যাকশনটা নিইনি’, আর জি কর নিয়ে বিরোধীদের তোপ মমতার
    প্রতিদিন | ১৫ আগস্ট ২০২৪
  • তরুণী চিকিৎসককে যৌন নির্যাতন ও খুনকে কেন্দ্র করে তোলপাড় বাংলা। প্রতিবাদে সোচ্চার গোটা দেশ। দোষীর শাস্তি-সহ একাধিক দাবিতে কর্মবিরতিতে চিকিৎসকরা। নারকীয় হত্যাকাণ্ডের প্রতিবাদে বুধবার রাতে পথে নামবেন মহিলারা। এদিকে ইতিমধ্যেই তদন্তভার হাতে পেয়েছে সিবিআই। আর জি কর হত্যাকাণ্ডের প্রতিমুহূর্তের আপডেট পেতে নজর রাখুন সংবাদ প্রতিদিন ডিজিটালে। 

    সন্ধ্যা ৭.২৫: ১৭ তারিখ থেকে রাজ্যের বিভিন্ন ব্লক, পুরসভাতে কর্মসূচি নিয়েছে রাজ্যের শাসকদল। সকাল ১০ থেকে বিকেল চারটে পর্যন্ত ধরনা, কর্মসূচি চলবে বলে জানিয়েছেন মুখ্য়মন্ত্রী। 

    সন্ধ্যা ৬.৫৭: ৫ দিন হয়ে গিয়েছে আন্দোলনের। চিকিৎসকদের কাজে ফেরার অনুরোধ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে ৩ জনের মৃত্যু হয়েছে। ডাক্তারদের সেই দিকটাও মাথায় রাখতে বললেন মুখ্যমন্ত্রী।    

    সন্ধ্যা ৬.৩৮:  “ঘটনা যখন ঘটে আমি ঝাড়গ্রামে ছিলাম। জানতে পেরেই ব্যবস্থা নিতে বলি। হাই কোর্ট সিবিআই দিয়েছে। দোষীকে সাজা দিন কোনও নির্দোষ যেন সাজা না পায়”- আর জি কর কাণ্ড নিয়ে বেহালায় স্বাধীনতার প্রাককালের অনুষ্ঠানে বললেন মুখ্যমন্ত্রী। 

    সন্ধ্যা ৬.২৭: আর জি কর কাণ্ডের প্রতিবাদ জানিয়ে রাজভবনে অধীর চৌধুরী। দেখা করলেন রাজ্যপালের সঙ্গে। 

    সন্ধ্যা ৬.১০: আর জি কর কাণ্ডে মুখ খুললেন রাহুল গান্ধী। তিনি এক্স হ্যাণ্ডেলে পোস্ট করে লেখেন, ‘নির্যাতিতাকে সুবিচার পাইয়ে দেওয়ার বদলে অপরাধীদের আড়ালের চেষ্টা স্থানীয় প্রশাসন এবং হাসপাতালের ভূমিকা নিয়ে বড়সড় প্রশ্ন তুলে দিচ্ছে।’

    বিকেল ৫.২৮: বিক্ষোভের জেরে জোকা ইএসআই হাসপাতালে স্বাস্থ্যপরীক্ষা হল না  আর জি কর কাণ্ডে ধৃত সঞ্জয় রায়ের। অভিযুক্তের স্বাস্থ্যপরীক্ষা করাতে গিয়ে সকাল থেকে বিকেল পর্যন্ত ঘুরতে হল সিবিআইকে।শেষে ভারতীয় রেলের বি আর সিং হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই স্বাস্থ্যপরীক্ষা হবে ধৃ্তের।  

    বিকেল ৫.০৪: আর জি কর কাণ্ডের প্রতিবাদে নাগরিক মিছিল। কলেজ স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল শুরু।

    বিকেল ৪.০৩: আর জি কর কাণ্ডের মাঝেই বাম আমলের গণধর্ষণ এবং ধর্ষণের প্রতিবাদে পথে তৃণমূল। তৃণমূল পর্যায়ক্রমে বিক্ষোভ করবে। বিভিন্ন এলাকায় অবস্থান বিক্ষোভ চলবে। বানতলায় ধর্ষণ ও খুন হওয়া চিকিৎসক অনিতা দেওয়ানের বাড়ির সামনে ধরনা ও সভায় কুণাল ঘোষ। 

    বিকেল ৪.০১: আর জি কর হাসপাতালে পৌঁছল সিবিআইয়ের প্রতিনিধি দল।

    দুপুর ৩.৪৫: আর জি কর কাণ্ডে এবার বিস্ফোরক তৃণমূল মুখপাত্র শান্তনু সেন। বললেন, “আমি দলকে ডিফেন্ড করেছি। তবে ওই হাসপাতালের একাধিক সমস্যা রয়েছে। সন্দীপ ঘোষকে নিয়ে আমার প্রশ্ন আছে। আমার মেয়েও সমস্যার মুখে পড়েছিল।”

    দুপুর ৩.২৫: আর জি কর হাসপাতালের অধ্যক্ষের সঙ্গে কথা মানবাধিকার কমিশনের সদস্যদের। ঘটনার দিন কারা ডিউটিতে ছিলেন? কে কী করছিলেন সেই সংক্রান্ত নথি তলব। 

    দুপুর ৩.১৫: বিক্ষোভের জেরে জোকা ইএসআই হাসপাতালে হল না সঞ্জয়ের মেডিক্যাল। পরবর্তীতে তাকে নিয়ে যাওয়া হয় কম্যান্ড হাসপাতালে। কিন্তু সেখানেও করা যায়নি মেডিক্যাল। এক্ষেত্রে কারণ হিসেবে জানা গিয়েছে, আদালতের নির্দেশ নেই।  

    বেলা ১.৪০: আর জি কর কাণ্ডের প্রতিবাদে বন্ধ আউটডোর। চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে লিফটের সামনে বসে রোগী দেখছেন চিকিৎসকরা। 

    বেলা ১.৩০: মেডিক্যাল পরীক্ষার জন্য এবার সঞ্জয়কে নিয়ে যাওয়া হচ্ছে জোকা ইএসআই হাসপাতালে।

    বেলা ১.১০: আর জি কর হাসপাতালে শিক্ষা স্বাস্থ্য অধিকর্তা। অধ্যক্ষের সঙ্গে কথা বলেন তিনি। আন্দোলনরত পড়ুয়াদের সঙ্গে কথা বলেন তিনি। আবেদন জানান আন্দোলন প্রত্যাহারের।  

    বেলা ১২.৫৩: ‘মহিলারা পথে নামবেন, আমাদেরও সতর্ক থাকতে হবে’, বার্তা শুভেন্দু অধিকারীর। 

    বেলা ১২.১০: আর জি কর কাণ্ডে এবার মুখ খুললেন কেন্দ্রীয় বিজেপির মুখপাত্র গৌরব ভাটিয়া। কেন অধ্যক্ষককে পদত্যাগের ৪ ঘণ্টার মধ্যে পুনর্নিয়োগের চেষ্টা, প্রশ্ন তুললেন তিনি। প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রীর ভূমিকা নিয়েও।

    সকাল ১১.৫০: যে সেমিনার হলে তরুণী চিকিৎসকের দেহ উদ্ধার হয়েছে তার পাশের দেওয়ার ভাঙাকে কেন্দ্র করে মঙ্গলবার রাতে উত্তাল হয়ে উঠেছিল আর জি কর হাসপাতাল। প্রমাণ লোপাটের চেষ্টা হচ্ছে বলে অভিযোগও করা হয়। সেই ইস্যুতে এবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হল। আদালতের তরফে বলা হয়েছে, “তদন্তভার সিবিআইকে দেওয়া হয়েছে। তারা জানে কি করতে হবে।”

    সকাল ১১.৪৫: আর জি কর কাণ্ডের আঁচ বিধানসভায় মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে ধরনায় বিজেপি বিধায়করা। 

    সকাল ১১.১৫: আর জি কর-সহ কয়েকটি হাসপাতালে শুরু হল আউটডোর পরিষেবা। তবে একাধিক জায়গায় বন্ধ চিকিৎসা। মুর্শিদাবাদ মেডিক্যালে ক্ষোভে ফেটে পড়লেন রোগীর আত্মীয়রা। এদিকে আর জি করের অধ্যক্ষের নির্দেশে বন্ধ করা হল সেমিনার হলের পাশের দেওয়াল মেরামতির কাজ।

    সকাল ১১.০১: কলকাতায় IMA (ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন) কেন্ত্রীয় নেতৃত্ব। কথা বলতে চান মুখ্যমন্ত্রীর সঙ্গে। 

    সকাল ১০.৫০: কয়েকটি সরকারি হাসপাতালে সিনিয়র চিকিৎসক, আরএমও এবং চিকিৎসক অধ্যাপকরা অংশ নিলেন কর্মবিরতিতে। এদিকে মঙ্গলবার রাতের পর বুধবার সকালে ফের শুরু হল জিবি মিটিং। 

    সকাল ১০.৩৫: রাতেই তদন্তভার হাতে নিয়েছে সিবিআই। বুধবার সকালে শারীরিক পরীক্ষার পর ধৃত সঞ্জয়কে তুলে দেওয়া হল সিবিআইয়ের হাতে। বর্তমানে সিজিও কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছে তাঁকে। 

    সকাল ১০.১৬: আউটডোর পরিষেবা বন্ধ থাকায় প্রবল সমস্যায় রোগীরা। 

    সকাল ১০.০২: মেডিক্যাল পরীক্ষার জন্য আর জি কর কাণ্ডে ধৃত সঞ্জয়কে নিয়ে যাওয়া হল এসএসকেএমে। 

    সকাল ৯.২৪: আজ রাতে প্রতিবাদে পথ নামবেন মহিলারা। তবে যারা পথে নামতে পারবেন না তাঁদের বাড়িতে শঙ্খ বাজানোর আর্জি স্বস্তিকা মুখোপাধ্যায়ের।
  • Link to this news (প্রতিদিন)