• হাউসবোটে ভাসতে ভাসতে রয়্যাল বেঙ্গল টাইগার দর্শন!
    বর্তমান | ১৫ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পর্যটক টানতে কেরলের ধাঁচে সুন্দরবনে হাউসবোট চালানোর উদ্যোগ নিল রাজ্য। সুন্দরবনকে পর্যটকদের জন্য আরও আকর্ষণীয় করে তোলার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর এ বিষয়ে তোড়জোড় শুরু হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। 

    কিছুদিন আগে নবান্ন সভাঘরে শিল্প সংক্রান্ত বৈঠক করেন মুখ্যমন্ত্রী।  সুন্দরবনে পর্যটক টানতে আর কী কী নতুন পরিষেবা চালু করা যায়, সে বিষয়ে আলোচনা করেছিলেন মুখ্যমন্ত্রী। তবে কোনওভাবেই যাতে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট না হয়, তা মাথায় রাখতে হবে বলে জানিয়ে দেন তিনি। কেরলে যেমন ‘ব্যাক ওয়াটার’ আছে, সুন্দরবনে তেমনই রয়েছে খাঁড়ি। যেসব খাঁড়ি পর্যটকদের জন্য নিরাপদ, সেখানে কেরলের মতো হাউসবোটের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। পর্যটন দপ্তর এই পরিষেবা চালু করার জন্য ইতিমধ্যে বিভিন্ন সংস্থার সঙ্গে আলোচনা শুরু করেছে। 

    প্রতি বছর বিদেশি সহ কয়েক হাজার পর্যটক আসেন সুন্দরবনে। হাউসবোট চালু হলে পর্যটকদের সুরক্ষা নিয়েও বিশেষ উদ্যোগ নেওয়া হবে বলে সূত্রের খবর। সেক্ষেত্রে ‘সেফ জোন’ বা সুরক্ষিত এলাকা চিহ্নিত করা হচ্ছে। আধিকারিকরা বলছেন, এরকম এলাকা চিহ্নিত করার মানে এই নয় যে সুন্দরবনের সৌন্দর্য এবং অ্যাডভেঞ্চার থেকে বঞ্চিত হবেন পর্যটকরা। কেরল পর্যটনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে ‘ব্যাক ওয়াটার বোট রাইড’। সেই ব্যাক ওয়াটার কাজে লাগিয়েই হাউসবোট পরিষেবা দীর্ঘদিন ধরে চালু রয়েছে সেখানে। হাউসবোটে চেপে জলে ভেসে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার সুযোগ পান পর্যটকরা। এবার সেই একই পরিষেবা মিলবে বাংলায়। তার উপর বাড়তি পাওনা হতে পারে,  হাউসবোটে ভাসতে ভাসতে রয়্যাল বেঙ্গল টাইগার দর্শনের সুযোগ। পর্যটকরাই বলেন, কপাল ভালো থাকলে তবে দক্ষিণরায়ের দেখা মেলে। আর তা যাদি হয় সুদৃশ্য হাউসবোটে ভাসতে ভাসতে, তাহলে তো সোনায় সোহাগা! বর্তমানে সুন্দরবনের বিভিন্ন অংশে পর্যটকদের জন্য চালু রয়েছে লঞ্চ বা স্টিমার পরিষেবা। হাউসবোট চালু হলে এক ধাক্কায় পর্যটকদের আগ্রহ ও উৎসাহ অনেকটাই বেড়ে যাবে বলে আশাবাদী পর্যটন দপ্তরের কর্তারা। সূত্রের খবর, প্রকল্পের খুঁটিনাটি উল্লেখ করে প্রজেক্ট রিপোর্ট জমা দেওয়া হবে মুখ্যমন্ত্রীর দপ্তরে। আগামী শীতের আগেই এই পরিষেবা চালু করা যায় কি না, খতিয়ে দেখছেন দপ্তরের আধিকারিকরা।
  • Link to this news (বর্তমান)