• LIVE: মধ্যরাতে আরজি কর-এ ভাঙচুর-তাণ্ডব এরাই চালিয়েছে? একাধিক ছবি প্রকাশ পুলিশের
    আজ তক | ১৫ আগস্ট ২০২৪
  • বুধবার কলকাতার আরজি কর হাসপাতালের বাইরে বিক্ষোভের জন্য জড়ো হওয়া জনতা ক্ষিপ্ত হয়ে ওঠে। বিক্ষুব্ধ জনতা হাসপাতাল চত্বরে ঢুকে ভাঙচুর করে। প্রসঙ্গত, আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এক মহিলা ডাক্তারের ধর্ষণ-খুনের মামলার তদন্ত করছে সিবিআই। এদিকে আরজি কর হাসপাতালে মধ্যরাতের হামলা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের পরিকল্পিত। চাঞ্চল্যকর দাবি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর।

    আরজি কর তাণ্ডবে দুষ্কৃতীদের ছবি পোস্ট করল কলকাতা পুলিশ

    আরজি কর হাসপাতালে মধ্যরাতে দুষ্কৃতীদের হামলা, ভাঙচুরের ঘটনার ছবি প্রকাশ করল কলকাতা পুলিশ। যারা ভাঙচুর চালিয়েছে তাদের ছবি পোস্ট করে, সন্ধান চাই পোস্ট করল পুলিশ।

    সেমিনার হল অক্ষত
    আরজি করের সেমিনার হল অক্ষত রয়েছে, দাবি কলকাতা পুলিশের।

     

    ক্ষুব্ধ কলকাতার পুলিশ কমিশনার

    কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল বলেন, ‘দয়া করে কোনও গুজব রটাবেন না। এটা কলকাতা পুলিশের প্রতি আস্থা কমিয়ে দিচ্ছে। এরফলে এই শহর ‘ বিগ লুজার’ হয়ে যাচ্ছে।’ এরপর প্রশ্ন যায় কীভাবে এই গুজব ছড়াচ্ছে? জবাব দিতে গিয়ে মেজাজ হারাতে দেখা যায় বিনীত গোয়েলকে। তিনি বলেন,' আপনি নিজেও দেখছেন.. কতগুলো হাড় ভেঙেছে… কতগুলো সিমেন পাওয়া গিয়েছে…কে মহাপাত্র আছেন… কোন বড় পলিটিসিয়ানের ছেলে আছে.. আমরা সব খতিয়ে দেখেছি.. তিনি একজন প্রাইমারি স্কুল টিচার।' কলকাতার পুলিশ কমিশনার সাফ বলেন,'যতক্ষণ না আমরা প্রমাণ পাচ্ছি, ততক্ষণ কাউকে গ্রেফতার করতে পারব না, সেটা আমাদের দিক থেকেও অপরাধের হবে। আমরা কথা বলছি, অভিযুক্ত আর কোনও নাম নেয়নি, আমাদের অনেক বেশি বিজ্ঞানসম্মত হতে হবে, আমরা ক্রমাগত জেরা চালাচ্ছি। যাঁরাই ওখানে ছিলেন, সকলকে জিজ্ঞাসা করা হয়েছে। একদম প্রথম রাতে আমাদের অ্যাডিশনাল সিপি ব্যক্তিগতভাবে এখানে ছিলেন। তিনি প্রত্যেককে জেরা করেছেন।' বিনীত গোয়েল বলেন,'অনেক বড় কাজ করা বাকি, ক্রস চেক করতে হয়.. শুধু গুজব রটিয়ে আর অনাস্থা পোষণ করে, শহর লুজার, কলকাতা পুলিশ লুজার..বিনীত গোয়েল নন.. মানুষ আমাকে নানান নামে ডাকছেন…আণার অফিসররা সততার সঙ্গে কাজ করেছেন, আপনারা সিবিআইকে জিজ্ঞাসা করুন, কী কাজ করেছেন এই ৪ দিনে এই (কলকতা পুলিশের) অফিসাররা. আর তাঁদের শহর তাঁদের এটা দিল? এগুলো তাঁদের মনোবল কমিয়ে দিচ্ছে।  '
     

    বিজেপি ঘটনা নিয়ে তৃণমূলকে আক্রমণ করেছে। বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী এবং মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা সোশ্যাল মিডিয়ায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করেছেন।

     

    রাতের ঘটনায় রাজ্যপাল সিভি আনন্দ বোস ও সিবিআইয়ের দৃষ্টি আকর্ষণও করেছেন শুভেন্দু। আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় তথ্যপ্রমাণ লোপাটের চেষ্টা হয়েছে বলে দাবি বিরোধী দলনেতার।

    এক শিক্ষানবিশ চিকিৎসক বলেন, 'আমরা ১১টার দিকে বিক্ষোভস্থল ত্যাগ করতে যাচ্ছিলাম। কিন্তু বাইরে একটা বড় দল ছিল যারা 'উই ওয়ান্ট জাস্টিস' স্লোগান দিচ্ছিল। সবার অনুরোধের পরও সেখান থেকে তারা যাচ্ছিল না।'  তিনি বলেন, জনতা ক্ষিপ্ত হয়ে উঠেছিল এবং তারা ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করছিল। হঠাৎ ওই লোকজন এসে ভাংচুর শুরু করে।

    একজন পুলিশকর্মী জানিয়েছেন, কীভাবে জনতা পুলিশের গাড়িতে হামলা করেছে। তিনি বলেন, একটি ইট এসে তার পিঠে আঘাত করে। পুলিশকে লক্ষ্য করে জনতা ঢিল ছোড়ার খবরও পাওয়া গেছে।

    কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল বলেন, 'আমি খুব রেগে আছি। যা হয়েছে তা হওয়া উচিত হয়নি। আমরা যা সঠিক তা করেছি। এখন মামলাটি সিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়েছে।'  তিনি বলেন যে একটি উদ্দেশ্যমূলক মিডিয়া প্রচার চালানো হচ্ছে, এটি কলকাতার জন্য দুঃখজনক। ঘটনাস্থলে উপস্থিত ছিলেন পুলিশ কমিশনার বিনীত গোয়াল, জয়েন্ট সিপি (হেডকিউ) মেরাজ খালিদ, ডিসিপি সেন্ট্রাল ইন্দিরা মুখোপাধ্যায়, ডিসিপি (উত্তর) অভিষেক গুপ্তা।

    হাসপাতালে মোতায়েন পুলিশের সংখ্যা কম থাকায় উত্তেজিত জনতাকে নিয়ন্ত্রণ করতে পারেনি। ভিড় নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ করে এবং কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। এতে বহু মানুষ আহত হয়েছেন বলে জানা গেছে।
  • Link to this news (আজ তক)