• আমাদের গর্ব ছিলেন,পাড়ার মেয়ের বিচার চাই, স্বাধীনতার সকালেও চোখে জল প্রতিবেশীদের
    হিন্দুস্তান টাইমস | ১৫ আগস্ট ২০২৪
  • একটা ঘটনা কার্যত বদলে দিয়েছে সমস্ত ছন্দকে। একটা উজ্জ্বল ভবিষ্যৎ ছিল ওই মেধাবী ছাত্রীর। লক্ষ্যের দিকে অনেকটা পথ পেরিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু তিনি আর নেই। পাড়ার মেয়েটা আর নেই সেটা যেন কিছুতেই বিশ্বাস করতে পারছেন না কেউ। প্রতিবাদের ঢেউ আছড়ে পড়েছে গোটা বাংলা জুড়ে। বলা ভালো গোটা দেশ জুড়েই প্রতিবাদের ঢেউ। আরজি করের চিকিৎসক খুনের প্রতিবাদে। 

    বুধবার গোটা বাংলা জুড়েই প্রতিবাদের ঝড় উঠেছিল। একের পর এক মিছিল। একের পর এক প্রতিবাদ কর্মসূচি। রাস্তার দখল নিয়েছিলেন মেয়েরা। তার মধ্যেই আরজি করে ভাঙচুর। কারা এই ভাঙচুরের পেছনে রয়েছে তা নিয়ে নানা চর্চা। 

    আসলে মাঝরাত থেকেই বদলে গিয়েছিল পরিস্থিতিটা। আর বৃহস্পতিবার স্বাধীনতার সকাল এল একেবারে অন্যরকমভাবে। একেবারে থমথমে হয়ে রয়েছে মৃত মহিলা চিকিৎসকের পাড়া। কেউ বিশেষ কথা বলতে চাইছেন না। চারপাশে বাড়ির দরজা, জানালা অধিকাংশই বন্ধ। শোকে কার্যত পাথর হয়ে গিয়েছে গোটা পাড়া। এই পাড়ার মেধাবী মেয়েটাকে নিয়ে গর্ব করতেন অনেকে। আশা ছিল তিনি বড় চিকিৎসক হবেন। কিন্তু আরজি করের সেমিনার হলের সেই ঘটনা কার্যত সব কিছু ওলটপালট করে দিয়েছে। 

    স্বাধীনতার সকাল। মৃত চিকিৎসকের বাড়ির সামনে পুলিশের পাহারা। সামনের ব্যারিকেড করে দেওয়া হয়েছে। কেউ যাতে ওই পরিবারকে বিরক্ত করতে না পারেন তার জন্য সব ব্যবস্থা করা হয়েছে। তবে এলাকার লোকজনের দাবি সেদিন যদি আরজি করে পুলিশ পাহারা থাকত তবে মেয়েটাকে এত তাড়াতাডি় হারাতে হত না। 

    স্বাধীনতার সকাল। প্রতিবার এই সকালেই এলাকায় মাইক বাজে। তবে এবার যেন একেবারেই অন্য়রকম। মাঝেমধ্যে বৃষ্টি হচ্ছে। দোকানপাট অধিকাংশই বন্ধ। মিডিয়ার প্রতিনিধিদের ভিড় বাড়ির কাছেই। 

    কাছেই একটি ব্যানার টাঙানো রয়েছে। সেখানে লেখা , আমরা আমাদের পাড়ার মেয়ের বিচার চাই। যে নরপিশাচরা আমাদের পাড়ার মেয়েকে যন্ত্রনাদায়ক নির্মমভাবে হত্যা করেছে তাদের কঠোর থেকে কঠোরতম শাস্তির দাবি জানাচ্ছি। যারা আসল দোষী তাদের ফাঁসি চাই। 

    সামনেই বড় রাস্তা। একের পর এক দোকান। এক ব্যবসায়ী বলেন, জানেন ওই দিদি সামনে দিয়েই যাতায়াত করতেন। আমরা জানতামই না তিনি এত বড় চিকিৎসক। খুব ভালো ছিলেন। আমরা চাই যারা এই ঘটনায় জড়িত তাদের কঠোর শাস্তি দিতে হবে। 

    অপর এক প্রতিবেশী বলেন, দোষীদের আড়াল করার চেষ্টা করা হচ্ছে। একজনের পক্ষে এই কাজ করা সম্ভব নয়। যারা এই ঘটনায় জড়িত তাদের কঠোর শাস্তি চাই। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)