• স্বাধীনতা দিবসে মাওবাদী পোস্টার ঘিরে চাঞ্চল্য বাঁকুড়ায়, ‘ভুয়ো’ বলে দাবি পুলিশের
    প্রতিদিন | ১৬ আগস্ট ২০২৪
  • দেবব্রত দাস, খাতড়া: স্বাধীনতা দিবসে মাওবাদী পোস্টার ঘিরে চাঞ্চল্য ছড়াল জঙ্গলমহল বাঁকুড়ায় (Bankura)। বৃহস্পতিবার জঙ্গলমহল রাইপুর থানার মটগোদা ও সারগাড়ি এলাকায় এই পোস্টার দেখতে পান স্থানীয় বাসিন্দারা। খবর পেয়ে সঙ্গে সঙ্গে রাইপুর থানার পুলিশ গিয়ে পোস্টারগুলি উদ্ধার করে। সাদা কাগজের উপরে লাল কালিতে লেখা এই পোস্টারে পশ্চিমবঙ্গে দুর্নীতি নিয়ে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। যদিও পুলিশের দাবি, এই পোস্টারগুলি পুরোপুরি ভুয়ো। মাওবাদীদের  (Maoist) নাম করে দুষ্কৃতীরা এই পোস্টার সাঁটিয়ে পালিয়ে গিয়েছে।

    বাঁকুড়ার পুলিশ সুপার (SP) বৈভব তিওয়ারির কথায়, “জেলায় কোথাও মাওবাদীদের অস্তিত্ব নেই। জেলায় মাওবাদী কার্যকলাপ নেই। মাওবাদীদের নাম করে দুষ্কৃতীরা এই কাজ করেছে। ২০২২ সালেও এইরকম করা হয়েছিল। আসলে ১৫ আগস্ট সংবাদমাধ্যমের প্রচার পাওয়ার জন্যই এসব করেছে কয়েকজন দুষ্কৃতী। কারা এই পোস্টার সাঁটানোর সঙ্গে তাদের চিহ্নিত করে ধরার চেষ্টা চলছে। তদন্ত চলছে।”

    পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার সকালে রাইপুর (Raipur) থানার মটগোদা এলাকায় সরকারি ল্যাম্পস অফিসের দেওয়ালে সাদা কাগজের উপরে লাল কালিতে লেখা মাওবাদীদের নামাঙ্কিত পোস্টার দেখতে পাওয়া যায়। পোস্টারে মাওবাদী-সহ একাধিক বানান ভুল ছিল। পোস্টারে সরকারি দুর্নীতির বিরুদ্ধে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। ভুল বানানের সিপিআই (মাউবাদী) নামাঙ্কিত একটি পোস্টারে লেখা ছিল, “আমাদের পশ্চিমবঙ্গের যে দূরনিতী তা আমরা আর সজ্য করতে পারছি না। তাই আমরা আবার লড়াইয়ে নেমেছি। লাল লাল লাল সেলাম।” সারগাড়ি এলাকাতেও একই রকমের পোস্টার (Poster) দেখা যায়। খবর পেয়ে পুলিশ গিয়ে সেগুলি উদ্ধার করে।

    উল্লেখ্য, বাম জমানায় দক্ষিণ বাঁকুড়ার বিস্তীর্ণ এলাকা মাওবাদী অধ্যুষিত ছিল। ২০১১ সালের পরে অবশ্য পরিস্থিতি পুরোপুরি পালটে গিয়েছে। জঙ্গলমহলে মাওবাদীদের এখন কোনও সংগঠন নেই বলেই পুলিশের দাবি। তবে মাওবাদীদের নামাঙ্কিত এই পোস্টার দেখে এদিন এলাকায় চাঞ্চল্য ছড়ায়। জেলা পুলিশের এক আধিকারিক দাবি করেছেন, এই পোস্টার একেবারে ভুয়ো(Fake)। মাওবাদীদের নাম করে এই পোস্টার সাঁটিয়ে এলাকায় আতঙ্কের পরিবেশ তৈরি করতে চাইছে দুষ্কৃতীরা। কারা এই কাজ করেছে তা খুঁজে বের করার জন্য চেষ্টা চলছে। তাদের গ্রেপ্তার করা হবে।
  • Link to this news (প্রতিদিন)