• উলটপুরাণ! অল ইন্ডিয়া পুলিস স্পোর্টসের জন্য প্রাপ্য টাকা চেয়ে নবান্নকে চিঠি দিল্লির
    বর্তমান | ১৬ আগস্ট ২০২৪
  • শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: এ যেন উলটপুরাণ! বিভিন্ন ‘অজুহাতে’ একাধিক প্রকল্প খাতে রাজ্যের ন্যায্য প্রাপ্য আটকে রাখার অভিযোগ রয়েছে কেন্দ্রের বিরুদ্ধে। সেই টাকা চেয়ে বারবার নবান্ন থেকে চিঠি যায় দিল্লিতে। এবার বকেয়া টাকা চেয়ে দিল্লি থেকে চিঠি এল কলকাতায়! নবান্ন সূত্রে খবর, অল ইন্ডিয়া পুলিস স্পোর্টস কন্ট্রোল বোর্ড রাজ্যের কাছে তাদের প্রাপ্য চেয়ে চিঠি পাঠিয়েছে। টাকা মেটানোর তোড়জোড় শুরু হয়েছে বলে পুলিস সূত্রে খবর।

    অল ইন্ডিয়া পুলিস স্পোর্টস কন্ট্রোল বোর্ড প্রতি বছর পুলিসদের ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করে। সেখানে ভারোত্তোলন, কুস্তি, দৌড় থেকে শুরু করে বিভিন্ন স্পোর্টস ইভেন্ট থাকে। কেন্দ্রীয় সরকারের উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগিতায় বিভিন্ন রাজ্য থেকে পুলিসকর্মীরা অংশ নেন। মোদি সরকারের আগে এর খরচের সিংহভাগ দিল্লিই বহন করত। রাজ্যগুলিকে খুব সামান্য টাকা দিতে হতো। বিজেপি কেন্দ্রের ক্ষমতায় আসার পর রাজ্য থেকে নেওয়া টাকার পরিমাণ বাড়ানো হয়। সূত্রের খবর, ঠিক হয়, ৬০ শতাংশ খরচ দেবে কেন্দ্র, বাকি ৪০ শতাংশ দেবে রাজ্য। মোট  পুলিসকর্মীর সংখ্যা অনুযায়ী হিসেব করে টাকা পাঠানোর কথা জানায় কেন্দ্র।

    ২০২৪-২৫ অর্থবর্ষ শুরুর পর কয়েক মাস যেতে না যেতেই প্রাপ্য চেয়ে নবান্নে চিঠি পাঠিয়েছে তারা। বিগত বছরের তুলনায় স্পোর্টস মিটের জন্য খরচও বেশি ধরেছে দিল্লি। ইভেন্টের সংখ্যা বাড়ছে বলে খবর।  রাজ্যের বর্তমান আর্থিক টানাটানির প্রেক্ষিতে এই টাকা কোথা থেকে আসবে, তা নিয়ে চিন্তা বেড়েছে নবান্নের। জানা যাচ্ছে, কেন্দ্রের হিসেবমতো রাজ্যের পুলিসকর্মীদের জন্য মাথাপিছু বরাদ্দ হয় ৫০ টাকা করে। রাজ্য পুলিসে সমস্ত পদ মিলিয়ে কর্মীসংখ্যা এখন প্রায় ৮৪ হাজার। এর জন্য রাজ্যকে দিতে হবে ৪১ লক্ষ টাকার কিছু বেশি। সূত্রের খবর, এই টাকা চেয়ে ইতিমধ্যে নবান্নে রাজ্য পুলিসের তরফে চিঠি গিয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা না দিতে পারলে প্রতিযোগিতায় অংশগ্রহণের ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে। তাই দ্রুত টাকা মেটানোর জন্য পুলিসের আধুনিকীকরণ সংক্রান্ত তহবিলে যে অর্থ রয়েছে, সেখান থেকেই বকেয়া মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে খবর।
  • Link to this news (বর্তমান)