• মৌসুমী অক্ষরেখা ও ঘূর্ণাবর্তের জোড়া ফলা! সপ্তাহান্তে বৃষ্টিতে ভাসবে এই জেলাগুলো
    প্রতিদিন | ১৬ আগস্ট ২০২৪
  • নিরুফা খাতুন: মৌসুমী অক্ষরেখা ও ঘূর্ণাবর্তের জোড়া ফলা। সপ্তাহান্তে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা ভাসতে পারে বৃষ্টিতে। বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

    হাওয়া অফিস সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখা বাংলায় সক্রিয়। এই অক্ষরেখা গঙ্গানগর, দিল্লি, লখনউ, সুলতানপুর, গয়া, বাঁকুড়া হয়ে দিঘার পর পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। গুজরাট রাজস্থানে এবং ঝাড়খণ্ডে রয়েছে ঘূর্ণাবর্ত। দক্ষিণ বাংলাদেশ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপে পরিণত হবে বলে খবর। নিম্নচাপ তৈরি হওয়ার পরবর্তী ২৪ ঘণ্টায় এটি আরও শক্তিশালী হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে। এর ফলে দক্ষিণবঙ্গ, ঝাড়খণ্ড এবং বিহারে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা।

    শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। বৃষ্টির পরিমাণ ক্রমশ বাড়বে। অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায়। আরও পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি ও কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা অন্যান্য জেলাতেও। শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা হুগলি, বাঁকুড়া, পূর্ব বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে। ভারী বৃষ্টির সতর্কতা কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায়। রবিবারও ভারী বৃষ্টির সতর্কতা বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমান জেলায়।

    শুক্রবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। ভাসতে পারে কালিম্পং এবং আলিপুরদুয়ার। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি জলপাইগুড়ি এবং মালদহে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে দুই দিনাজপুরেও। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।‌
  • Link to this news (প্রতিদিন)