• আর জি করে তাণ্ডবে ‘ব্যর্থতা’র দায় মানলেন কলকাতার পুলিশ কমিশনার
    প্রতিদিন | ১৬ আগস্ট ২০২৪
  • অর্ণব আইচ: মহিলাদের রাত দখল কর্মসূচির মাঝে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তাণ্ডবের ঘটনায় প্রশ্নের মুখে কলকাতা পুলিশের ভূমিকা। ঘটনায় ‘ব্যর্থতা’র দায় কার্যত মেনে নিলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। শুক্রবার সাংবাদিক বৈঠক করে দুটি ভিডিও দেখিয়ে হামলার মুহূর্তের ব্যাখ্যাও দেন পুলিশ কমিশনার।

    সাংবাদিক বৈঠকের শুরুতে এদিন দুটি ভিডিও দেখান পুলিশ কমিশনার বিনীত গোয়েল। একটি ১ মিনিট ২৮ সেকেন্ডের এবং অপর ভিডিওটি ১ মিনিট ৮ সেকেন্ডের। কীভাবে আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে বহিরাগতরা ঢুকে পড়লেন, তা ওই ভিডিও দুটির মাধ্যমে দেখানো হয়। এর পর বিনীত গোয়েল বলেন, “যখন স্বতঃস্ফূর্তভাবে জমায়েত হয়, নেতা থাকে না, নিয়ন্ত্রণ করা কঠিন। সেদিন সারা শহরে জমায়েত ছিল। অনেক পুলিশ মোতায়েন করতে হয়েছিল। আর জি করে ডিসিপি ছিলেন। ফেসবুকে ছবি, ভিডিও পোস্ট করা হয়েছে।”

    ব্যর্থতার দায় কার্যত স্বীকার করে নিয়ে তিনি আরও বলেন, “আরজি করের সামনে আন্দোলন যে আচমকা হিংসাত্মক হয়ে উঠবে, ভাবতে পারিনি। আমাদের ভাবনায় ভুল ছিল। একে আমাদের ব্যর্থতা বললে বলতে পারেন।” পুলিশ সেদিনের তাণ্ডব রুখতে কোনও ব্যবস্থা নেয়নি বলেও উঠেছে অভিযোগ। সে প্রসঙ্গে সিপি বলেন, “ডিসিপির মাথা ফাটায় আমাদের ফোর্স ছত্রভঙ্গ হয়ে পড়েছিল, সামলে নিতে সময় লাগে। আমাদের উপর হামলা চালানো হয়।” পুলিশ প্রকৃত অপরাধীকে বাঁচানোর চেষ্টা করছে বলেও অভিযোগ। সে অভিযোগও এদিন খারিজ করে দেন পুলিশ কমিশনার।

    আর জি কাণ্ড নিয়ে সোশাল মিডিয়ায় গুজব না ছড়ানোর আরজি জানান পুলিশ কমিশনার বিনীত গোয়েল। তিনি বলেন, “আমাদের প্রমাণ দরকার। প্রমাণ ছাড়া কাউকে আমরা ধরতে পারি না। আমাদের কাউকে বাঁচানোর নেই। প্রমাণের অপেক্ষায় রয়েছি। দয়া করে গুজব ছড়াবেন না।” সিবিআইয়ের উপর আস্থা রাখার কথাও বলেন পুলিশ কমিশনার।
  • Link to this news (প্রতিদিন)