• এসি কোচ থেকে নাগাড়ে পড়ছে জল, বিপত্তি ট্রেনে, উলুবেড়িয়ায় থমকে দুরন্ত এক্সপ্রেস
    হিন্দুস্তান টাইমস | ১৬ আগস্ট ২০২৪
  • রেল নিয়ে ইদানিং প্রচুর অভিযোগ উঠছে। সেটা ট্রেন দুর্ঘটনা থেকে শুরু করে খারাপ মানের খাবার–সহ যাত্রী স্বাচ্ছন্দ্য না মেলার অভিযোগ উঠতেই থাকছে। এবার স্বয়ং এসি কোচ থেকে নাগাড়ে জল পড়তে শুরু করল বলে অভিযোগ। তার জেরে একদিকে যাত্রীদের মধ্যে আতঙ্ক তৈরি হল। অপরদিকে জামাকাপড় ভিজে গেল। তার জেরে সমস্যায় পড়লেন দুরন্ত এক্সপ্রেসের যাত্রীরা। তখন বাধ্য হয়ে চেন টেনে থামিয়ে দেওয়া হয় ট্রেন। উলুবেড়িয়া স্টেশনে তখন দাঁড়িয়ে পড়ল ২২৪৫ আপ দুরন্ত বেঙ্গালুরু এক্সপ্রেস।

    আজ, শুক্রবার হাওড়া থেকে সঠিক সময়ে ছাড়ে আপ দুরন্ত এক্সপ্রেস। কিন্তু যাত্রা শুরু করার মাঝেই ট্রেনের এসি কামরার ছাদ থেকে বৃষ্টির জল এসি প্যানেলের মধ্যে পড়তে থাকে। তাতে ভিজে যান যাত্রীরা। আর জল ট্রেনের সিটের উপর পড়তে থাকে। এই ঘটনার কথা রেলের অফিসারদের জানানো হলেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ। তখন আর উপায় না দেখে চেন টেনে ট্রেন থামিয়ে দেন যাত্রীরা। আর তা উলুবেড়িয়া স্টেশনে দাঁড়িয়ে পড়ে। ১২২৪৫ আপ দুরন্ত বেঙ্গালুরু এক্সপ্রেস বেলা ১২টার পর থেকে স্টেশনে ট্রেন দাঁড়িয়ে থাকে। রেল সূত্রে খবর, নতুন কোচ আনার পর ট্রেন গন্তব্যস্থলের উদ্দেশে রওনা দেয়।

    রেলের যাত্রীরা এই ঘটনায় ক্ষোভের সঙ্গে জানান, ট্রেনটি হাওড়া স্টেশন থেকে ছাড়ার পরেই গোলমাল শুরু হয়। তিনটি এসি কোচের ছাদ থেকে জল গড়িয়ে পড়তে থাকে এসি প্যানেলে। আর তারপর সেই জল সিটের উপর পড়লে সমস্যায় পড়েন যাত্রীরা। সাঁতরাগাছি স্টেশনে ট্রেন পৌঁছতেই যাত্রীরা কোচ অ্যাটেনডেন্টদের বিষয়টি জানান। কিন্তু তাতে কাজ হয়নি বলে অভিযোগ। এরপরে ট্রেনটি উলুবেড়িয়া স্টেশনে পৌঁছলে যাত্রীরা চেন টেনে ট্রেন থামিয়ে দেন। এরপর থেকেই ওই স্টেশনে ট্রেন দাঁড়িয়ে থাকে। ট্রেন থেকে প্লাটফর্মে নেমে পড়েন যাত্রীরা। আর বিক্ষোভ দেখান।

    এই ঘটনার পর বেশ কয়েকজন যাত্রীর অভিযোগ, ‘ট্রেন ছাড়ার পর বৃষ্টির জল ট্রেনের ছাদ থেকে এসি প্যানেলে পড়ে। তা নিয়ে অভিযোগ জানালেও রেলের পক্ষ থেকে কোনও সহযোগিতা করা হয়নি। তাই জল পড়ার জেরে যাত্রীদের বসতে অসুবিধা হয়। এই ঘটনা যাত্রী স্বাচ্ছন্দ্য নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। আমরা সাঁতরাগাছি স্টেশনে ট্রেন আসার পর বিষয়টি জানালেও কোনও কথা শোনা হয়নি। তখন বাধ্য হয়ে উলুবেড়িয়া স্টেশনে ট্রেন দাঁড় করিয়ে দিই। ট্রেন ঠিকমতো রক্ষণাবেক্ষণ না হওয়ার এমন ঘটনা ঘটেছে।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)