• ‘RG করে হামলার আন্দাজ করতে পারেনি পুলিশ’ ব্যর্থতা মেনে CBI-এ ভরসা করতে বললেন CP
    হিন্দুস্তান টাইমস | ১৬ আগস্ট ২০২৪
  • আরজি করের ঘটনাকে কেন্দ্র করে গর্জে উঠেছে গোটা দেশ। তার মধ্যে বুধবার মধ্যরাতে মেয়েদের ‘রাত দখল’- এর কর্মসূচি ছিল। সেই কর্মসূচি চলাকালীনই তাণ্ডব চালানো হয় আরজি কর মেডিক্যাল কলেজে। বাইরে থেকে একদল লোকজন এসে হাসপাতালে তাণ্ডব চালায় বলে অভিযোগ। তাতে ভাঙচুর করা হয়েছে হাসপাতালের জরুরি বিভাগের টিকিট কাউন্টার, এইচসিসিইউ । তা নিয়ে আন্দোলনের তেজ আরও বেড়েছে। আজ ১২ ঘণ্টার বন্ধ চলছে বাংলায়। এই হামলার ঘটনায় ফের পুলিশি নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। কলকাতা হাইকোর্টও পুলিশের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে। আর এবার এবার এই হামলার ঘটনায় ব্যর্থতা মানলেন কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

    বুধবার রাতের ঘটনা নিয়ে আন্দোলন জোরদার হতেই আজ সাংবাদিক বৈঠক করে যাবতীয় ঘটনার কথা বর্ণনা করেন পুলিশ কমিশনার। রাতে বিভিন্ন সময়ের দুটি ভিডিয়ো দেখান নগরপাল। সেখানে কীভাবে কয়েক হাজার মানুষ হাসপাতালে ঢুকে পড়ে হামলা চালায়, সে বিষয়টি ব্যাখ্যা করেন তিনি। 

    নগরপাল জানান, স্বতঃস্ফূর্তভাবে কোনও জমায়েত হলে তা নিয়ন্ত্রণ করতে গিয়ে বেশ বেগ পেতে হয়। কারণ সেক্ষেত্রে কোনও নেতা থাকে না। এরপরেই আরজি করের ঘটনা নিয়ে ব্যর্থতা স্বীকার করে নেন সিপি। তিনি বলেন, ‘আরজি করের প্রতিবাদ আন্দোলনকে শান্তিপূর্ণ বলেই পুলিশের মনে হয়েছিল। কিন্তু, এইভাবে যে আন্দোলন হঠাৎ করে হিংসাত্মক হয়ে উঠবে তা পুলিশ আন্দাজ করতে পারেনি। এটাকে আমাদের ব্যর্থতা বলতে পারেন।’ একইসঙ্গে তিনি দাবি করেন, আরজি করের ডিসিপি পদমর্যাদার অফিসার হামলায় আহত হয়েছিলেন। তারপরে পুলিশ ছত্রভঙ্গ হয়ে যায়।

    অন্যদিকে, আরজি করে ঘটনা নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে বলে অভিযোগ তুলেছেন নগরপাল। তিনি দাবি করেছেন, কখনও সোশ্যাল মাধ্যমে দাবি করা হচ্ছে, ১৫০ গ্রাম বীর্য পাওয়া গিয়েছে, আবার কখনও রাজনৈতিক ব্যক্তিত্বের জড়িত থাকার অভিযোগ তোলা হচ্ছে। এ বিষয়ে নগরপাল জানান, পুলিশ প্রমাণ ছাড়া কাউকে গ্রেফতার করতে পারে না। একইসঙ্গে তিনি জোর দিয়ে বলেন, পুলিশ কাউকে বাঁচানোর চেষ্টা করেনি। 

    উল্লেখ্য, আরজি করের ঘটনায় কলকাতা হাইকোর্টের নির্দেশে তদন্ত করছে সিবিআই। তাই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রতি ভরসা করতে বলেন নগরপাল। এছাড়াও তিনি জানান, এই হামলার ঘটনায় ২৫ জনকে গ্রেফতার করা হয়েছে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)