• আরজি করে হামলায় পুলিশের দাগানো হামলাকারীদের মধ্যে ইন্টার্ন ডাক্তারের ছবি!
    হিন্দুস্তান টাইমস | ১৬ আগস্ট ২০২৪
  • আরজি করে ভাঙচুরের তদন্তের নামে নির্দোষদের অভিযুক্তি হিসাবে চিহ্নিত ও গ্রেফতার করার অভিযোগ উঠল কলকাতা পুলিশের বিরুদ্ধে। এমনকী অভিযুক্ত হিসাবে সোশ্যাল সাইটে দাগিয়ে দেওয়া হয়েছে এক আক্রান্ত ইন্টার্ন চিকিৎসককেও। আন্দোলনকারীদের দাবি, হামলার তদন্তের নামে তাঁদের আন্দোলন দমন করার চেষ্টা চালাচ্ছে পুলিশ।

    আরজি করে হামলাকারী কারা, বিভিন্ন সূত্র থেকে পাওয়া ভিডিয়ো ফুটেজ থেকে প্রায় ১০০ জনকে চিহ্নিত করেছে পুলিশ। তাদের মধ্যে ১৯ জনকে ইতিমধ্যে গ্রেফতারও করেছে তারা। গ্রেফতার হওয়া বেশ কয়েকজনের সঙ্গে বৃহস্পতিবারের ছবি মিলিয়ে শুক্রবার নতুন করে পোস্ট করেছে লালবাজার। কিন্তু তার মধ্যেই কলকাতা পুলিশের বিরুদ্ধে উঠে এসেছে চাঞ্চল্যকর অভিযোগ। অভিযুক্তদের অনেকের পরিবারের দাবি, ঘটনার সময় আরজি করের ধারে কাছে ছিলেন না তাঁরা। এমনকী পুলিশের চিহ্নিত করা একটি ছবিতে এক ইন্টার্ন চিকিৎসকের সন্ধান পাওয়া গিয়েছে। যিনি বৃহস্পতিবার রাতে দুষ্কৃতীদের হাত থেকে ধরনা মঞ্চ রক্ষা করার চেষ্টা করছিলেন।

    ছবিতে চিহ্নিত ইন্টার্ন চিকিৎসক অনুভব মণ্ডল বলেন, ‘আমি হামলাকারীদের হাত থেকে ধরনা মঞ্চ রক্ষা করার চেষ্টা করছিলাম। আর এখন দেখছি পুলিশ আমাকেই হামলাকারী বলে দাগিয়ে দিয়েছে। আসলে এগুলো আমাদের আন্দোলনকে দমন করার চেষ্টা। পুলিশ প্রথম থেকেই সেটা করে আসছে। কিন্তু ওরা যত আন্দোলন দমানোর চেষ্টা করবে তত আন্দোলন তীব্রতর হবে। সুবিচার না পাওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’

    ওদিকে নিরীহ ব্যক্তিদের গ্রেফতার করা হয়েছে বলে আদালতে জানিয়েছেন তাদের আইনজীবী। পুলিশের হাতে গ্রেফতার অভিজিৎ সাউ নামে এক যুবক ঘটনার সময় শ্যামবাজারে আন্দোলনের ভিডিয়ো করছিলেন। পেশায় কণ্ঠশিল্পী অভিজিৎকেই পুলিশ গ্রেফতার করেছে বলে জানিয়েছেন তাঁর আইনজীবী। আদালতে সওয়াল করে তিনি বলেন, আন্দোলনে বহু সাধারণ মানুষ অংশগ্রহণ করেছিলেন। প্রকৃত অপরাধীদের আড়াল করতে তাদের গ্রেফতার করে ঘটনার মোড় ঘোরানোর চেষ্টা করছে পুলিশ।প্রশ্ন উঠছে, যারা কথায় কথায় ভুয়ো তথ্য ছড়ালে আইনি পদক্ষেপ করার হুঁশিয়ারি দেয়, তারাই ভুয়ো তথ্য ছড়ালে আইনি পদক্ষেপ করবে কে?
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)