• আরজি কর থেকে শিক্ষা, রেলের হাসপাতালে চালু হচ্ছে প্যানিক বাটন ...
    আজকাল | ১৭ আগস্ট ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: ইচ্ছেমতো রেলের হাসপাতালে ঢোকা বা বেরনোর দিন শেষ। আরজি কর হাসপাতালের ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার রেলের হাসপাতালে দরজা খোলা বা বন্ধ করার জন্য চালু হচ্ছে বিশেষ কিউআর কোড। সেইসঙ্গে জায়গায় জায়গায় থাকবে প্যানিক বাটন। যাতে বিপদে পড়লে ওই বাটন টিপে কর্তৃপক্ষ বা নিরাপত্তা কর্মীদের দৃষ্টি আকর্ষণ করা যায়।

    আরজি কর হাসপাতালের ঘটনা থেকে শিক্ষা নিয়ে হাসপাতাল-সহ রেলের সমস্ত জায়গায় মহিলাদের নিরাপত্তার দিকে বিশেষ নজর দিয়েছে পূর্বরেল। সেই 'নজর'-এর পদক্ষেপ হিসেবে এই ব্যবস্থা চালু করতে চলেছে তারা। আপাতত শিয়ালদায় রেলের হাসপাতাল বিআর সিংয়ে এই ব্যবস্থা চালু করা হচ্ছে বলে রেলের তরফে জানানো হয়েছে।

    এবিষয়ে শিয়ালদা ডিভিশনের ডিআরএম দীপক নিগম একটি বৈঠক করেন। বৈঠকে হাসপাতালের ডিরেক্টর, চিকিৎসক, এবং অন্যান্য আধিকারিকদের উপস্থিতিতে বিষয়টি নিয়ে আলোচনা হয়। বৈঠকে মহিলা চিকিৎসক, নার্স, প্যারামেডিক্যাল স্টাফ এবং অন্যান্য কর্মচারীদের নিরাপত্তার দিকটি নিয়ে বিশদে আলোচনা হয়।

    সিদ্ধান্ত হয়েছে, হাসপাতালের প্রতিটি কোনায় সিসিটিভি'র আওতায় নিয়ে আসা হবে। বাড়ানো হবে নিরাপত্তা কর্মীর সংখ্যা। চিকিৎসক-সহ হাসপাতালে কর্মরত সকলের কাছে সচিত্র পরিচয়পত্র রাখা বাধ্যতামূলক করা হবে। একইসঙ্গে দুটি হেল্পলাইন নম্বর চালুর সিদ্ধান্ত নিয়েছে রেল।

    বৈঠকে ডিআরএম প্রত্যেক আধিকারিককে নির্দেশ দ্রুত যাতে এই বিষয়গুলি চালু করা হয়। এবিষয়ে রেলের এক আধিকারিক জানান, আপাতত শিয়ালদা ডিভিশনের বিআর সিং হাসপাতালে এই ব্যবস্থা চালু হলেও এই ডিভিশনের অধীনে রানাঘাট, নৈহাটি ও সোনারপুর-সহ অন্যান্য যে হাসপাতাল আছে সেখানেও এই ব্যবস্থা চালু করা হবে।
  • Link to this news (আজকাল)