• প্রধানমন্ত্রী মোদির নিরাপত্তা সংক্রান্ত গাফিলতির তদন্তে পাঁচ সদস্যের প্যানেল শীর্ষ কোর্টের
    দৈনিক স্টেটসম্যান | ১৩ জানুয়ারি ২০২২
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তা সংক্রান্ত গাফিলতির তদন্তে অবসরপ্রাপ্ত বিচারপতি ইন্দু মালহোত্রার নেতৃত্বে পাঁচ সদস্যের প্যানেল গঠন করল সুপ্রিম কোর্ট।

    পাঞ্জাব ও হরিয়ানা কোর্টের রেজিস্টার জেনারেলকে দ্রুত প্রধানমন্ত্রীর নিরাপত্তা ব্যবস্থার গাফিলতি সংক্রান্ত রিপোর্ট (যা শীর্ষ আদালতের নির্দেশে সংগ্রহ করেছেন) অবসরপ্রাপ্ত বিচারপতি ইন্দু মালহোত্রার প্যানেলে জমা করতে বলা হয়েছে।

    গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তা সংক্রান্ত গাফিলতির বিষয়ে তদন্তের জন্য শীর্ষ আদালত পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে।

    শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এন ভি রামানা, বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি হিমা কোহলির বেঞ্চ অবসরপ্রাপ্ত বিচারপতি ইন্দু মালহোত্রার নেতৃত্বে একটি বেঞ্চ গঠন করার নির্দেশ দিয়েছেন ।

    শীর্ষ আদালতের আদেশ অনুসারে পাঁচ সদস্যের প্যানেলের অন্যান্য সদস্যরা হলেন, আই জি, জাতীয় তদন্তকারী সংস্থার ডিরেক্টর জেনারেল, ডিজি পাঞ্জাব, পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল।

    ইতিমধ্যে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ, কেন্দ্রীয় সরকার, পাঞ্জাব সরকার উভয়কেই জানিয়েছে যে তাদের গঠিত কমিটি যেন এই বিষয়ে তদন্ত না করে।

    বিক্ষোভকারী রাস্তা অবরোধ করার কারণে এই মাসের শুরুতে পাঞ্জাবের ফিরোজপুরে যাওয়ার সময়ে প্রধানমন্ত্রীর কনভয় প্রায় ২০ মিনিটের জন্য একটি সেতুর ওপর দাড়িয়ে ছিল।

    কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে প্রধানমন্ত্রীর নিরাপত্তার গাফিলতিকে বড় ত্রুটি বলে অভিহিত করা হয়েছে।

    প্রধানমন্ত্রীর মোদির নিরাপত্তা গাফিলতি কোনও তুচ্ছ বিষয় নয়, ফলে কোনও রাজ্য সরকার বা কেন্দ্র সরকার একক ভাবে সেই গাফিলতির তদন্ত করতে পারে না।

    বেঞ্চের তরফে বলা হয়, ওই পাঁচ সদস্যের কমিটি নিরাপত্তা সংক্রান্ত গাফিলতি ও দোষীদের খুঁজে বের করে তদন্ত করবে।

    পাশাপাশি, ভিভিআইপি'দের নিরাপত্তা গাফিলতি সংক্রান্ত গাফিলতি হলে কি কি ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে তা ঠিক করবে। ওই কমিটিকে দ্রুত রিপোর্ট জমা করতে বলা হয়েছে।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)