• গৌরহাটি হরদাস ইন্সটিটিউশনে উন্মোচিত ভারত পথিকের মূর্তি
    বর্তমান | ১৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আরামবাগের গৌরহাটি হরদাস ইন্সটিটিউশনে উন্মোচিত হল ভারত পথিক রাজা রামমোহন রায়ের ব্রোঞ্জের মূর্তি। বৃহস্পতিবার সেই অনুষ্ঠানে স্কুল চত্বরে পরিস্রুত শীতল পানীয় জলের প্রকল্পেরও উদ্বোধন হয়েছে। তাতে খুশি স্কুলের পড়ুয়া, শিক্ষক ও অভিভাবকরা। 

    গৌরহাটি হরদাস ইন্সটিটিউশনের প্রতিষ্ঠা হয় ১৯৩২ সালে। বর্তমানে সেখানে এক হাজারের বেশি পড়ুয়া রয়েছে। কলা বিভাগের পাশাপাশি বাণিজ্য এবং বিজ্ঞান বিষয়েও পড়াশোনা হয়। বিগত দিনে এই স্কুল থেকে রাজ্যের মেধা তালিকায় স্থান পেয়েছে একাধিক পড়ুয়া। নামী স্কুল হিসেবে, 

    বৃহস্পতিবার স্কুলে স্বাধীনতা দিবস সাড়ম্বরে পালন করা হয়। স্কুল চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধান শিক্ষক সুব্রত কোঙার। রাজা রামমোহন রায়ের ব্রোঞ্জের মূর্তি গড়তে আর্থিক সহযোগিতা করেছেন এই স্কুলেরই অবসরপ্রাপ্ত শিক্ষক শ্যামল ভট্টাচাৰ্য, স্বরূপকুমার চৌধুরী। তাঁরাও ওইদিন অনুষ্ঠানে হাজির হন। এছাড়া রাজা রামমোহন রায় স্মৃতিরক্ষা কমিটির সম্পাদক দেবাশিস শেঠ সহ বহু বিশিষ্ট ব্যক্তি উপস্থিত ছিলেন। স্কুল পড়ুয়াদের পরিচালনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। তারসঙ্গে রামমোহন রায়ের কর্ম ও মতাদর্শ নিয়ে আলোচনা হয়েছে। পড়ুয়াদের অংশগ্রহণে ‘সতীদাহের সেকাল একাল’ নিয়ে একটি নৃত্যনাট্য সবার মন কাড়ে। স্কুলের ছাত্রী সৃজা পালের অভিনয় এবং অঙ্কিতা প্রামাণিক ও বৈশাখী মালিকের সহযোগিতা অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করে তোলে। এছাড়াও স্কুল পড়ুয়াদের নিয়ে মার্চ পাস্ট, সাইকেল র‌্যালি হয়।

    স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, গৌরহাটি হরদাস ইন্সটিটিউশন পড়ুয়াদের কাছে আকর্ষণীয় করে তুলতে নানা কাজ করা হয়েছে। স্কুল চত্বরে সবুজায়নের পাশাপাশি সেখানে রয়েছে মিড ডে মিলের শেড। যে কোনও অনুষ্ঠান আয়োজনের জন্য সেখানে গড়ে তোলা হচ্ছে অডিটোরিয়াম। প্রত্যেক বছর স্কুলের ছাত্রদের নিয়ে ফুটবল লিগেরও আয়োজন হয়ে থাকে। এছাড়া ছাত্রছাত্রীদের শিক্ষামূলক ভ্রমণে নিয়ে যান শিক্ষকরা। স্কুলে নানা আধুনিকীকরণের কাজও বিগতদিনে হয়েছে। আগামী দিনেও বেশকিছু প্রকল্পের পরিকল্পনা রয়েছে স্কুল কর্তৃপক্ষের। ছাত্রীদের শৌচালয় সহ কমনরুম গড়ে তুলতে উদ্যোগী গৌরহাটি হরদাস ইন্সটিটিউশন। নিরাপত্তার স্বার্থে স্কুল চত্বরে সিসি ক্যামেরা বসানোর প্রয়োজনীয়তা রয়েছে। এছাড়া স্মার্ট ক্লাস, পড়ুয়াদের জন্য ইন্ডোর গেম, ল্যাবরেটরিগুলির আধুনিকীকরণ সহ নানা বিষয়ে স্কুল কর্তৃপক্ষ নজর দিচ্ছে। সবুব্রতবাবু জানান, স্কুলকে আরও সুন্দর করে তুলতে আমরা বদ্ধপরিকর।
  • Link to this news (বর্তমান)