• হোমস্টে করতে আর্থিক সাহায্য পাচ্ছে বনছায়ার পরিবারগুলি
    বর্তমান | ১৭ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, আলিপুরদুয়ার: ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি ও রাজ্য সরকারের নির্দেশে বক্সা ব্যাঘ্র প্রকল্পের কোর এলাকায় থাকা গাঙ্গুটিয়া ও ভুটিয়া বনবস্তির ২৪২টি পরিবারের বনছায়া গ্রামে পুনর্বাসন হয়েছে। শুধু পুনর্বাসনই নয়, এবার দু’টি বনবস্তির পরিবারগুলি যাতে হোমস্টে ব্যবসার মাধ্যমে আর্থিকভাবে ঘুরে দাঁড়াতে পারে প্রশাসন তারও উদ্যোগ নিয়েছে। তারজন্য হোমস্টে তৈরিতে আবেদনকারী পরিবারগুলিকে এক লক্ষ টাকা করে দেওয়া হবে। 

    গত মার্চ ও এপ্রিল মাসে বনদপ্তর বক্সার কোর এলাকা থেকে গাঙ্গুটিয়ার ১৯১ ও ভুটিয়া বনবস্তির ৫১টি পরিবারকে কালচিনির ভাটপাড়া চা বাগানের কাছে বিজয়গড়ে পুনর্বাসন দেয়। বাড়িঘর তৈরির জন্য আর্থিক প্যাকেজও পেয়েছে পরিবারগুলি। ইতিমধ্যেই তারা সেখানে বাড়িও তৈরি করেছে। 

    জেলাশাসক আর বিমলা বলেন, বনছায়া গ্রামটি দেখতে ছবির মতো। গ্রামের পাশে পাহাড়, চা বাগান, নদী ও জঙ্গল আছে। সেখানে পুনর্বাসন পাওয়া দু’টি বনবস্তির পরিবারগুলি যাতে আর্থিকভাবে ঘুড়ে দাঁড়াতে পারে তারজন্য রাজ্য সরকারের নির্দেশে তাঁদের হোমস্টে ব্যবসার সুযোগ করে দেওয়া হচ্ছে। 

    জেলা প্রশাসন জানিয়েছ, ইতিমধ্যেই হোমস্টের জন্য আবেদন করেছে ১৭টি পরিবার। সম্প্রতি প্রশাসন সেখানে ক্যাম্প করে এই দরখাস্ত নিয়েছে। আরও দরখাস্তের জন্য প্রশাসন আবারও ক্যাম্প করবে। এই হোমস্টের জন্য প্রশাসন দুই কিস্তিতে ৫০ হাজার টাকা করে দেবে। পাশাপাশি সরকারিভাবে হোমস্টের রেজিস্ট্রেশনও দেবে। পরিবারগুলি নিজেদের বাড়িতেই হোমস্টের পরিকাঠামো তৈরি করবে।  উল্লেখ্য, ভিনরাজ্য থেকে বাঘ এনে বক্সার জঙ্গলে ছাড়ার পরিকল্পনা বনদপ্তরের অনেকদিনের। সেইমতো বক্সার কোর এলাকায় থাকা বনবস্তিগুলিকে ধাপে ধাপে অন্যত্র সরানো হচ্ছে। পাশাপাশি, বাঘেদের খাদ্য হিসেবে জঙ্গলে প্রচুর হরিণও ছাড়া হয়েছে।
  • Link to this news (বর্তমান)