• আর জি কর দেশের অন্যতম সেরা মেডিক্যাল কলেজ ছিল একসময়
    বর্তমান | ১৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে তখন শিক্ষিত চিকিত্‍সকের ঘাটতি ক্রমেই বেড়ে চলেছে। শহরে তৈরি হয়েছে বেশ কিছু মেডিক্যাল স্কুল। ১৯১১ খ্রিস্টাব্দে স্বাস্থ্যক্ষেত্রে এল মেডিক্যাল রেজিস্ট্রেশন বিল। সরকারের কাছ থেকেও এল এক অভিনব প্রস্তাব। চেষ্টা শুরু হল এইরকম সব প্রতিষ্ঠানকে একছাদের তলায় আনা এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি স্বাস্থ্যশিক্ষা প্রতিষ্ঠান তৈরি করা। এগিয়ে এল ‘দ্য ক্যালকাটা মেডিক্যাল স্কুল অ্যান্ড কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জেন অব বেঙ্গল’। সরকারি প্রস্তাব মেনে তারা খসড়া জমা দিল। সরকারও উত্তর কলকাতার খালের ধারে গড়ে ওঠা এই প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলল।

    সরকারি নিয়মের সব কটা ধাপ টপকে ৫ জুলাই ১৯১৬ জন্ম নিল এশিয়ার প্রথম বেসরকারি মেডিক্যাল  কলেজ। ‘বেলগাছিয়া মেডিক্যাল কলেজ’। লর্ড কারমাইকেল উদ্বোধন করলেন কলেজের। ১৯১৯ খ্রিস্টাব্দে কলেজের নাম হল ‘কারমাইকেল মেডিক্যাল কলেজ’। ডাঃ রাধগোবিন্দ কর কলেজ তৈরির জন্য আক্ষরিক অর্থেই নিজের প্রায় সব সম্পত্তি দান করেন। কলেজ প্রতিষ্ঠার পর তিনিই ছিলেন প্রথম সেক্রেটারি। জীবনের শেষদিন পর্যন্ত তিনি এই পদের দায়িত্ব সামলে গিয়েছেন।

    একে একে যোগ হল সার্জারি ব্লক। এভিএইচ বিল্ডিংয়েরও একাধিক তলা তৈরি হল। ডাক্তারি ছাত্রসংখ্যা বাড়ল। ডাক্তারদের প্রথম ব্যাচ পাশ করলেন ১৯২২ খ্রিস্টাব্দে। একে একে পাশ করা ছাত্ররা নিজের পেশায় প্রতিষ্ঠা পেতে শুরু করলেন। দেশ স্বাধীন হওয়ার একবছর পরে ১৯৪৮ সালে কলেজের নাম হল প্রতিষ্ঠাতা ডাঃ আর জি করের নামে। কয়েক বছর পর ১৯৫৮ খ্রিস্টাব্দে ১২ মে রাজ্য সরকার এই কলেজের দায়িত্বভার গ্রহণ করল। অবশেষে আর জি কর মেডিক্যাল কলেজ পেল সরকারি কলেজের তকমা। প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায় চিকিত্‍সক জীবনের একটা বড় অংশ কাটিয়েছেন এই কলেজেই। 
  • Link to this news (বর্তমান)