• আরজি কর হাসপাতালের ঘটনায় তদন্ত রিপোর্ট জমা দিল জাতীয় মহিলা কমিশন, কী তথ্য আছে?‌
    হিন্দুস্তান টাইমস | ১৭ আগস্ট ২০২৪
  • আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুন করার অভিযোগ উঠেছে। এই ঘটনায় এখন সিবিআই তদন্ত করছে। তার মধ্যেই দুই সদস্যের কমিটি জাতীয় মহিলা কমিশনের অন্তর্গত এই ঘটনার তদন্ত করেছে। আর এই ঘটনার তদন্ত করে প্রাথমিকভাবে পরিকাঠামোগত গাফিলতি পেয়েছেন বলে দাবি করছে জাতীয় মহিলা কমিশনের তদন্ত কমিটি। এমনকী নিরাপত্তা এবং তদন্তের ক্ষেত্রেও গাফিলতি ছিল বলে তাদের দাবি। কিন্তু একটা তদন্ত চলাকালীন আর একটা তদন্ত কেমন করে হল?‌ তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

    ইতিমধ্যেই আরজি কর হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে সিবিআই আটক করেছে। তারপর চলে দফায় দফায় জিজ্ঞাসাবাদ। আজ, শনিবারও সেই জিজ্ঞাসাবাদ চলছে। তার মধ্যেই জাতীয় মহিলা কমিশনের কমিটি জানিয়ে দিয়েছে, তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের মামলার তদন্তে কিছু ত্রুটি রয়েছে। এমনকী মহিলা কমিশনের জমা দেওয়া রিপোর্ট অনুযায়ী, আরজি কর হাসপাতালে চিকিৎসক, নার্সদের জন্য উপযুক্ত সুবিধা এবং নিরাপত্তার অভাবের কথাও উল্লেখ রয়েছে। যদিও এটা প্রাথমিক তদন্তে তাঁরা পেয়েছেন।

    আরজি কর হাসপাতালে শৌচাগারের অভাব, আলো এবং নিরাপত্তায় ফাঁক রয়েছে বলেও মহিলা কমিশনের রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এই সবের মধ্যে আরজি কর হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে জিজ্ঞাসাবাদের ক্ষেত্রেও অসম্পূর্ণতা ছিল বলে দাবি করেছে জাতীয় মহিলা কমিশন। তাই দ্রুত পুঙ্খানুপুঙ্খ তদন্তের আর্জি জানিয়েছে তারা। প্রমাণ লোপাটের অভিযোগও তোলা হয়েছে আরজি কর হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে। কেন মহিলা হস্টেলে মাত্র একটি সিসিটিভি?‌ সেটা নিয়ে প্রশ্ন তোলা হয়।

    এই আবহে শুক্রবার আরজি কর হাসপাতালের ঘটনায় দোষীদের ফাঁসির দাবিতে পথে নামেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিবিআই তদন্ত অনন্তকাল চলতে পারে না বলে ডেডলাইন বেঁধে দেন তিনি। আর তাঁর ওই মিছিলকে তীব্র কটাক্ষ করেন স্মৃতি ইরানি। বিজেপি নেত্রীর প্রশ্ন, ‘‌মমতা বন্দ্যোপাধ্যায় কি চাইছেন তদন্ত সম্পূর্ণ না হোক? তাঁর এত তাড়া কীসের? মমতা বন্দ্যোপাধ্যায় কার বিরুদ্ধে প্রতিবাদ করছেন?’‌ এরপরই সামনে আসে রাজ্যপাল সিভি আনন্দ বোসের বার্তা। সংবাদসংস্থা এএনআই–কে দেওয়া সাক্ষাৎকার তিনি বলেছেন, ‘‌আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে যাই হোক না কেন, তা অত্যন্ত লজ্জাজনক। তথ্যপ্রমাণ লোপাটের চেষ্টা করা হয়েছে। তদন্তের মোড় ঘোরানোরও চেষ্টা হয়েছে।’‌
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)