• টনক নড়ল রাজ্যের, কর্মরত মেয়েদের জন্য এবার মমতার 'রাত্তিরের সাথী'!
    ২৪ ঘন্টা | ১৮ আগস্ট ২০২৪
  • মৌমিতা চক্রবর্তী: আরজিকর হাসপাতালের ঘটনার পর এবার মহিলাদের চিকিত্সকদের নিরাপত্তায় এবার বড়সড় উদ্যোগ নিল রাজ্য সরকার। মহিলাদের নিরাপত্তায় আজ মুখ্যমন্ত্রী স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক হয়েছে। ঠিক হয়েছে রাতের সিফটে যারা কাজ করবেন তাদের জন্য নেওয়া হবে 'রাত্তিরের সাথী' প্রকল্প।

    কী আছে ওই প্রকল্পে? হাসপাতালে যে মহিলারা নাইট সিফট করেন তাদের নিরাপত্তার জন্য একাধিক ব্যবস্থা করা হচ্ছে। এগুলোর মধ্যে রয়েছে মেয়েদের জন্য আলাদা রেস্ট রুম, টয়লেট। এনিয়ে মুখ্যমন্ত্রীর উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় নির্দেশিকা প্রয়োজনীয় জায়গায় চলে যাবে। প্রাইভেটে সিকিউরিটি গার্ড থাকবে, সিসিটিভিকে মুড়ে ফেলা হবে। তৈরি করা হচ্ছে একটি মোবাইল অ্যাপ 'রাত্তিরের সাথী'। এতে থাকছে অ্যালার্ম ব্যবস্থা। চালু করা হচ্ছে ১০০/১১২ নম্বরের হেল্পলাইন। ওই অ্যাপের যোগাযোগ থাকবে স্থানীয় থানার সঙ্গে।  

    প্রতিটি হাসপাতালে থাকবে ব্রিদ অ্যানালাইজার টেস্ট ব্যবস্থা। বিশাখা কমিটি থাকতেই হবে। জোড়ায় জোড়ায় কাজ করার উপরে গুরুত্ব দেওয়া হবে। মহিলাদের রাতের ডিউটি যাতে কম দেওয়া যায় তা দেখার চেষ্টা হবে। আইডি কার্ড পরে থাকতে হবে। প্রাইভেট হাসপাতালেও এই প্রটোকল মেনে চলতে হবে।

    রাত্রে পুলিস প্যাট্রলিং থাকবে পানীয় জলের পর্যাপ্ত ব্য়বস্থা থাকবে। কাজের সময় ১২ ঘণ্টার বেশি বাড়ানো হবে না। যেখানে সম্ভব নাইট ডিউটি থেকে মহিলাদের দূরে রাখার চেষ্টা হবে।

    এনিয়ে বিজেপি নেতা শমীক ভট্টাচার্য হলেন, তৃণমূলের রাজনীতি ঘোষণা সর্বস্ব রাজনীতি। তৃণমূলের বক্তব্যের কোনও গ্রহনযোগ্যতা মানুষের মধ্যে নেই। এতবড় ঘটনার পর বলে দেওয়া হল আরজিকরের ঘটনা ধর্ষণ ও খুনের ঘটনা নয়। তার পর মানুষে যেভাবে রাস্তায় নেমেছে তাতে বোঝা যায় মানুষ তৃণমূলের কাছে থেকে পরিত্রাণ চাইছেন।

  • Link to this news (২৪ ঘন্টা)