• ৪৩ চিকিৎসকের বদলি স্থগিত, আন্দোলনের জের?
    প্রতিদিন | ১৮ আগস্ট ২০২৪
  • নব্যেন্দু হাজরা: আর জি কর কাণ্ডের মাঝেই ৪৩ চিকিৎসকের বদলি নিয়ে দানা বাঁধছিল বিতর্ক। সন্ধেতেই বিজ্ঞপ্তি জারি করে সেই বদলি স্থগিত করা হল। স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে চিকিৎসা পরিষেবা স্বাভাবিক রাখতেই আপাতত প্রত্যাহার করা হচ্ছে বদলির বিজ্ঞপ্তি।

    সাংবাদিক সম্মেলন করে স্বাস্থ্যসচিব জানান, “চিকিৎসা শিক্ষা ব্যবস্থায় ৬ হাজার অধ্যাপক রয়েছেন। তাদের পদোন্নতি, বদলি এগুলো রুটিনমাফিক হয়। এক্ষেত্রেও তাই হয়েছিল।” অভিযোগ উঠছিল, আর জি কর কাণ্ডে প্রতিবাদ করায় সেই মেডিক্যাল কলেজের দুজন, কলকাতা মেডিক্যাল কলেজের ৪ জন-সহ মোট ৪৩ জনকে বদলি করা হয়েছে। কাউকে কাউকে তো প্রান্তিক এলাকায় পাঠানো হয়েছে। এর পরই কলকাতা মেডিক্যাল কলেজের কাউন্সিলের বাইরে বিক্ষোভ শুরু হয়। এর মাঝে সন্ধেবেলা বদলির নির্দেশিকা প্রত্যাহার করা হয়। 

    সমস্ত অভিযোগ উড়িয়ে নিগম জানান, “বদলি সম্পর্কে সিদ্ধান্ত আগেই হয়েছিল। আর জি কর কাণ্ডের আগেই এনিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে সেই নির্দেশিকা জারির আগে বেশ কিছু দিক দেখে নিতে হয়। সেই প্রক্রিয়াই চলছিল। তার পর এদিন নির্দেশিকা জারি করা হয়।” পরিশেষে তাঁর সংযোজন, আপাতত এই সমস্ত চিকিৎসকেরা পরিষেবা দিচ্ছেন। চিকিৎসা পরিষেবা স্বাভাবিক রাখতে বদলির নির্দেশিকা প্রত্যাহার করা হল। 
  • Link to this news (প্রতিদিন)