• LIVE: আরজি কর হাসপাতালের চারপাশে ১৬৩ ধারা জারি, হামলার ঘটনায় ধতৃ বেড়ে ৩২
    আজ তক | ১৮ আগস্ট ২০২৪
  • কলকাতার আরজি কর হাসপাতালের মহিলা চিকিৎসকের ধর্ষণ ও খুনের মামলার তদন্ত করছে সিবিআই। শনিবার সিবিআই এই বিষয়ে হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষকে প্রায় ১৩  ঘন্টা জেরা করে। এদিকে গতকাল গভীর রাতে হাসপাতালে হামলার পরিপ্রেক্ষিতে আইনশৃঙ্খলা রক্ষায় আরজি করের চারপাশে বিএনএস-এর ১৬৩ ধারা জারি করেছে পুলিশ। পাশাপাশি আরজি কর মেডিকেল কলেজ সংলগ্ন এলাকায় বেআইনিভাবে জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা পুলিশ। ১৮ অগস্ট অর্থাৎ  থেকে ২৪ আগস্ট, পরের সপ্তাহের ২৪ অগাস্ট পর্যন্ত পাঁচ জন বা তার বেশি মানুষের বেআইনি জমায়েত করা যাবে না।

    সিপি-র গ্রেফতারির দাবির বিরোধিতা কুণালের

    কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের গ্রেফতারির দাবি করেছেন তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়। সেই দাবির বিরোধিতা করলেন কুণাল ঘোষ। তিনি বলেন, 'আরজিকার মামলারও বিচার দাবি করছি। কিন্তু সিপি সংক্রান্ত এই দাবির তীব্র বিরোধিতা। তথ্য পাওয়ার পর তিনি যথাসাধ্য চেষ্টা করেছেন। ব্যক্তিগতভাবে সিপি তাঁর কাজ করছিলেন এবং তদন্ত ঠিকঠাক এগোচ্ছিল। এই ধরনের পোস্ট দুর্ভাগ্যজনক, তাও আমার সিনিয়র নেতার কাছ থেকে।'

    আরজি কর কাণ্ডের প্রতিবাদে বিদেশিরাও 

    ইস্টবেঙ্গলের ফিজিও শ্যানন আলভারেজ তাঁর স্ত্রীকে সঙ্গে নিয়ে প্রতিবাদে সামিল হলেন।

    আরজি কর হামলায় ধৃত আরও ২

    আরজি কর হাসপাতালে হামলার ঘটনায় আরও ২ জনকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। এই ঘটনায় মোট ধৃতের সংখ্যা বেড়ে হল ৩২। 

    মমতার সরকার সব ক্ষেত্রে ব্যর্থ, বললেন সুকান্ত

    সোশ্যাল মিডিয়ায় পোস্ট কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি রজ্য সভাপতি সুকান্ত মজুমদারের। লিখলেন,  কলকাতা পুলিশ কি এতটাই অযোগ্য যে তারা খেলোয়াড়দের এবং ফুটবল ম্যাচের নিরাপত্তা দিতে পারে না? . কলকাতা পুলিশের নিরাপত্তা দিতে অক্ষমতার কারণে ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ডার্বি বাতিল করেছে।

     

     

     

    লকেট ও ২ চিকিৎসককে তলব

    আরজি কর-কাণ্ডে নির্যাতিতার পরিচয় প্রকাশ ও গুজব ছড়ানোর অভিযোগে চিকিৎসক কুণাল সরকার, চিকিৎসক সুবর্ণ গোস্বামী ও বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়কে তলব করেছেকলকাতা পুলিশ। তাঁদের প্রত্যেকেই বেলা ৩টের মধ্যে লালবাজারে তলব করা হয়েছে। কলকাতা পুলিশে দুটি ভিন্ন মামলা দায়ের করা হয়েছে। একটি নির্যাতিতার পরিচয় প্রকাশের জন্য, অন্যটি ভুল তথ্য ছড়ানোর জন্য। তদন্ত এবং পোস্ট মর্টেম  রিপোর্ট সম্পর্কে ভুল তথ্য ছড়ানোর জন্য দুই চিকিৎসককে তলব করা হয়েছে। নির্যাতিতার পরিচয় প্রকাশের অভিযোগে লকেট চট্টোপাধ্যায়কে তলব করা হয়েছে।

    নির্যাতিতাকে নিয়ে নির্ভয়ার মা
    আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের মহিলা আবাসিক চিকিৎসককে ধর্ষণ ও খুন প্রসঙ্গে নির্ভয়ার মা আশা দেবী বলেন, "কী  হয়েছে ওই কন্যার  সঙ্গে, যদি একাধিক ব্যক্তি থাকে, সব অভিযুক্তকে অবিলম্বে ধরা উচিত... তাদের  অবিলম্বে শাস্তি হওয়া উচিত। এখন পর্যন্ত, এটা নিশ্চিত হওয়া যায়নি যে মেয়েটি একজনের দ্বারা লাঞ্ছিত হয়েছে নাকি গণধর্ষণ হয়েছে...এমন জঘন্য অপরাধ একজন ডাক্তারের সঙ্গে  ঘটেছে যখন সে হাসপাতালে কর্তব্যরত ছিল...যদি ডাক্তাররা নিরাপদ না থাকে হাসপাতালের ভিতরে, আমরা সাধারণ মহিলা এবং মেয়েদের সম্পর্কে কী ভাবতে পারি।"

     আরজি কর হাসপাতালে ৭ দিনের জন্য ১৬৩ ধারা জারি
     শহরের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আরও কড়া পদক্ষেপ করতে চলেছে পুলিশ। শনিবার রাতে খবর এসেছে, আরজি কর হাসপাতাল চত্ত্বরে বেশ কিছুটা এলাকা জুড়ে ১৬৩ ধারা জারি করতে চলেছে প্রশাসন। নির্দেশিকা জারি করে বলা হয়েছে, আরজি কর চত্ত্বরে করা যাবে না জমায়েত। ভারতীয় নাগরিক সুরক্ষা সংহতি আইন অনুসারে এই নির্দেশিকা জারি করা হয়েছে। বলা হয়েছে, ১৮ থেকে ২৪ অগাষ্ট, পাঁচজনের বেশি লোকের জমায়েত করা যাবে না নির্দিষ্ট এলাকাগুলিতে। একদিকে জে কে মিত্র রোড ক্রসিং আর অন্যদিকে শ্যামবাজার পাঁচমাথার মোড়। এই বরাবর উত্তর ও দক্ষিণের বেশ কিছুটা এলাকা এই নির্দেশের আওয়াত আসতে চলেছে। করা যাবে না কোনওরকমের মিছিল, যাবে না দেওয়া ধর্নাও।  বাতিল করতে হবে সমস্ত কর্মসূচি। ৫ জনের বেশি জমায়েত হলে  ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিত আইনের ২২৩ ধারা অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেবে কলকাতা পুলিশ। কলকাতা পুলিশের তরফে এমনটাই নির্দেশিকা জারি করা হয়েছে।

    সন্দীপ ঘোষকে ১৩ ঘণ্টা জেরা
    শনিবারআর জি কর হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ ডক্টর সন্দীপ ঘোষকে দীর্ঘক্ষণ জেরা করে CBI। ১৩ ঘণ্টা পর সিবিআই অফিস থেকে বেরিয়ে আসেন সন্দীপ ঘোষ। সিবিআই এখন অভিযুক্ত সঞ্জয় রায়ের মনস্তাত্ত্বিক পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য দিল্লি থেকে CFSL (সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি) দল শনিবার কলকাতায় পৌঁছেছে। অভিযুক্ত সঞ্জয় রায়কে পরীক্ষা করবে দলটি। এই পরীক্ষার মাধ্যমে সিবিআই দল অভিযুক্তের সম্পর্কে জানার চেষ্টা করবে এবং তার মানসিক অবস্থা বোঝার চেষ্টা করা হবে। কলকাতা পুলিশ ঘটনার দ্বিতীয় দিনে ভাঙা হেডফোন এবং সিসিটিভি থেকে অভিযুক্তদের শনাক্ত করেছে এবং তারপরে সঞ্জয় রায়কে গ্রেফতার করেছিল। অভিযুক্ত তার অপরাধ স্বীকার করেছে।

    প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখেছে IMA
    এই ঘটনার প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ চলছে এবং মানুষ নির্যাতিতার বিচার দাবি করছে।যে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) কলকাতার আরজি কর মেডিকেল কলেজের মহিলা ডাক্তারের নৃশংস হত্যার ঘটনায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি লিখেছে। আইএমএ তার চিঠিতে লিখেছে যে '৯ অগাস্ট, আরজি কর মেডিক্যাল কলেজের স্নাতকোত্তর ছাত্রীকে কর্তব্যরত অবস্থায় নৃশংসভাবে ধর্ষণ ও খুন করা হয়েছিল। এই ঘটনা চিকিৎসক মহল এবং গোটা দেশকে হতবাক করেছে। ১৪ অগাস্ট রাতে একদল  জনতা হাসপাতাল ভাংচুর করে, যাতে ঘটনাস্থলসহ হাসপাতালের অনেক অংশ ভাংচুর করা হয়। পেশার প্রকৃতির কারণে চিকিৎসকরা, বিশেষ করে মহিলা চিকিৎসকরা হিংসার শিকার হন। হাসপাতাল ও চত্বরে চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করা কর্মকর্তাদের কাজ। আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনাটি হাসপাতালগুলিতে হিংসাকে সামনে নিয়ে এসেছে।

    সোশ্যাল মিডিয়া থেকে ছবি সরানোর দাবি
    বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে মৃত চিকিৎসকের ছবি, নাম ও পরিচয় মুছে ফেলার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে। আবেদনে বলা হয়েছে, মৃত চিকিৎসকের ছবি ও তার পরিবারের পরিচয় প্রকাশ করে পরিবারের সুনাম ক্ষুণ্ন হচ্ছে। আবেদনে সোশ্যাল মিডিয়ার প্রায় সব বড় প্লাটফর্মকে পক্ষ করা হয়েছে।২০ অগাস্ট সুপ্রিম কোর্টে এই আবেদনের শুনানি হবে।

    কেন্দ্রকে ২ ঘণ্টা অন্তর রিপোর্ট দিতে হবে
    আরজি কর-কাণ্ডের জের, এবার রাজ্যে রাজ্যে পৌঁছল কেন্দ্রের কড়া বার্তা। আরজি কর সংক্রান্ত প্রতিবাদ কিছু হলেই জানাতে হবে কেন্দ্রকে। এমনকী প্রতিবাদ কিংবা আইনশৃঙ্খলা সংক্রান্ত পরিস্থিতি জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।   ফ্যাক্স মারফৎ স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই নির্দেশ পাঠানো হয়েছে।  প্রতি ২ ঘণ্টা অন্তর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে জানাতে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। 'কেন্দ্রকে ২ ঘণ্টা অন্তর রিপোর্ট দিতে হবে রাজ্যের এডিজি আইনশৃঙ্খলাকে', সমস্ত রাজ্য, কেন্দ্র শাসিত অঞ্চলকে বার্তা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের। 
  • Link to this news (আজ তক)