• নিম্নচাপের জেরে উত্তাল সমুদ্র, নতুন সপ্তাহে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি;জারি কমলা সতর্কতা
    আজ তক | ১৮ আগস্ট ২০২৪
  • আজ রবিবার, সাপ্তাহিক ছুটির দিন, আর হাওয়া অফিস বলছে, এদিন কলকাতা-সহ পাশ্ববর্তী এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। নতুন সপ্তাহেও বৃষ্টি চলবে বাংলায়।  উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ রয়েছে। এর প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। আগামী দিনগুলিতে কেমন থাকতে চলেছে বাংলার প্রতিটি জেলার আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক সেই পূর্বাভাস। 

    বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ
    বঙ্গোপসাগরের সৃষ্টি হয়েছে নিম্নচাপ। এই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় দুর্যোগপূর্ণ আবহাওয়ার সর্তকতা। দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস। উইক এন্ড তো বটেই আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে ।  আগামী বুধবার পর্যন্ত দক্ষিণের বিভিন্ন জেলায় চলতে পারে দুর্যোগ। অন্য দিকে, অক্ষরেখার প্রভাবে উত্তরেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। হাওয়া অফিস বলছে,  উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের ওপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। যা আগামী দুই দিনে উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপরে। বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে এই নিম্নচাপ আরো শক্তিশালী হবে। এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। নিম্নচাপ তৈরি হওয়ার পরবর্তী ২৪ ঘন্টায় এই এটি আরো শক্তিশালী হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অতিক্রম করে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে। এর ফলে দক্ষিণবঙ্গ ও ঝাড়খন্ডে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা। পরবর্তী তিন দিনে তা আবার পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ড অতিক্রম করবে। যে কারণে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের অনেকগুলি জেলাতেই কোথাও অতিভারী আবার কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

    মৎস্যজীবীদের জন্য সতর্কতা
    আবহাওয়া দফতর সতর্কবার্তায় বলেছে, পশ্চিমবঙ্গ ও উত্তর ওড়িশা উপকূলে সমুদ্র উত্তাল থাকবে। যে কারণে মৎস্যজীবীদের আগামী ২০ অগাস্ট, মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এছাড়া হাওয়া অফিস জানিয়েছে, কর্ণাটক ও রাজস্থানে রয়েছে ঘূর্ণাবর্ত। কর্নাটকের ঘূর্ণাবর্ত থেকে কোমরিন এলাকা পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। এদিকে সক্রিয় মৌসুমী অক্ষরেখা রয়েছে বাংলাতে। এই অক্ষরেখা বিকানির, শিখর, গোয়ালিয়ার, চুর্ক এর পর গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকা পর্যন্ত বিস্তৃত। 

    দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি
    রবিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকছে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলাতে। সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে মূলত পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ জেলাতে বেশি বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা।  হাওয়া অফিস স্পষ্ট বলে দিয়েছে, রবি এবং সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হতে পারে ভারী বৃষ্টি। চার জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। বাকি জেলায় জারি হলুদ সতর্কতা।

    উত্তরবঙ্গেও বৃষ্টি চলবে
    সোমবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা তুলনামূলক  কম উত্তরবঙ্গে জেলাগুলিতে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলাতে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে জলপাইগুড়ি এবং মালদা জেলাতে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে দুই দিনাজপুরেও। উত্তরবঙ্গে আপাতত দু-তিন দিন বৃষ্টির পরিমাণ কমবে। উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।‌ পার্বত্য দু-এক এ জেলাতে ভারী বৃষ্টি হবে বিক্ষিপ্ত ভাবে। নীচের দিকের জেলা মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। কালিম্পং ছাড়া দার্জিলিং থেকে মালদা সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা।

    কলকাতার আবহাওয়া
    কলকাতায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে আগামী তিনদিন।   আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় সাধারণভাবে মেঘলা আকাশ। কয়েক পশলা মাঝারি বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াস   সোমবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে দু এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা শহরে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।
  • Link to this news (আজ তক)